কাঁচাটমেটোর বাহারি পদ

টমেটো ভর্তা খেতে যেমন মজা, তেমনি কাঁচাটমেটো দিয়ে তৈরি করা যায় মজার ব্যঞ্জন।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2014, 12:47 PM
Updated : 21 Jan 2015, 03:44 PM

এগুলো গরম ভাতের সঙ্গে খেতে দারুন। রেসিপি দিয়েছেন রুনা হোসেইন।

কাঁচাটমেটোর ভাজি

উপকরণ: মাঝারি আকারের কাঁচাটমেটো ৮-১০টি। পেঁয়াজকুচি আধা কাপ। রসুনকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ ৪-৫টি। তেল ২ টেবিল-চামচ। হলুদগুঁড়া চা-চামচের চারভাগের একভাগ। জিরাগুঁড়া চা-চামচের চারভাগের একভাগ। লবণ স্বাদমতো। ধনেপাতার কুচি পরিমাণমতো।

পদ্ধতি:
টমেটো ধুয়ে কুচি করে কেটে নিন। প্যানে তেল দিন। পেঁয়াজকুচি, রসুনকুচি দিয়ে একটু খয়েরি হলে টমেটোকুচি-গুলো দিয়ে দিন। এবার বাকি উপকরণগুলো দিয়ে ভাজুন।

ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে ধনেপাতা উপর দিয়ে ছিটিয়ে পরিবেশন করুন।

কাঁচাটমেটো দিয়ে শর্ষেভাজি

উপকরণ: মাঝারি আকারের কাঁচাটমেটো ৮-১০টি। শর্ষেগুঁড়া বা পেস্ট ১ চা-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। রসুনকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ ৪-৫টি। তেল ২ টেবিল-চামচ। হলুদগুঁড়া চা-চামচের চারভাগের একভাগ। জিরাগুঁড়া চা-চামচের চারভাগের একভাগ। লবণ স্বাদমতো। ধনেপাতার কুচি পরিমাণমতো।

পদ্ধতি:
টমেটো ধুয়ে কুচি কুচি করে কেটে নিন। প্যানে তেল দিন। পেঁয়াজকুচি ও রসুনকুচি দিয়ে একটু খয়েরি হলে টমেটোকুচি-গুলো দিয়ে দিন। এবার বাকি উপকরণ দিয়ে ভেজে শর্ষে পেস্ট দিয়ে আরও কিছুক্ষণ ভাজুন।

ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে ধনেপাতা উপর দিয়ে ছিটিয়ে পরিবেশন করুন।

কাঁচাটমেটো ভর্তা

উপকরণ: মাঝারি আকারের কাঁচাটমেটো ৮-১০টি। রসুন ২-৩ কোয়া। শুকনামরিচ ২-৩টি বা ঝাল খাওয়া অভ্যস্ততার উপর পারিমাণ নির্ভর করবে। পেঁয়াজকুচি আধা কাপ। মরিচকুচি ১টি। সরিষার তেল পরিমাণমতো। চিনি ১ চা-চামচ বা স্বাদমতো। লবণ স্বাদমতো। ধনেপাতার কুচি ইচ্ছেমতো।

পদ্ধতি:
টমেটো পানিতে অল্প সিদ্ধ করে নিন। সঙ্গে রসুনের কোয়া দিয়ে দিন। শুকনামরিচ পুড়িয়ে বা ভেজে আলাদা রাখুন।

পেঁয়াজ আর মরিচকুচি একসঙ্গে মাখান। অন্য একটি বাটিতে টমেটো ভালো করে চটকিয়ে নিন। সঙ্গে সিদ্ধ করা রসুনের কোয়া মিশিয়ে দিন।

চটকানো টমেটোতে মরিচ, পেঁয়াজ, তেল, ধনেপাতার কুচি, লবণ, চিনি মিশিয়ে ভালো করে মাখিয়ে নিন।

হয়ে গেল মজাদার কাঁচাটমেটোর ভর্তা।