গাজরের হালুয়া এবং রেড ভেলভেট কেক

বড়দিনে দুটি মজার খাবার।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2014, 11:25 AM
Updated : 21 Jan 2015, 03:32 PM

রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল

গাজরের হালুয়া

উপকরণ

গাজর কুড়ানো বা মিহি কুচি ৪৫০ গ্রাম। বাটার ৫০ গ্রাম বা এককাপের চারভাগের একভাগ। দারুচিনি ১ টুকরা। আমন্ড কুচি (কাঠ বাদাম ) ২৫ গ্রাম বা ২ টেবিল-চামচ। কাজু বাদাম ২৫ গ্রাম বা ২ টেবিল-চামচ। কিশমিশ ২৫ গ্রাম বা ২ টেবিল-চামচ। চিনি ১২৫ গ্রাম বা এককাপের তিনভাগের দুইভাগ। দুধ ৬০০ মিলি। এলাচ ৩-৪ টি আধা ভাঙা। ডাবল ক্রিম ৫০ মিলি। গোলাপ জল ২ টেবিল-চামচ। 

পদ্ধতি

গাজরের হালুয়া

তলাভারি পাত্রে বাটার গলিয়ে নিন। দারুচিনি দিয়ে হালকা আঁচে ৩০ সেকেন্ড ভাজুন। কাঠ বাদাম আর কাজু বাদাম যোগ করুন, হালকা বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। বাদামগুলো আলাদা পাত্রে তুলে রাখুন।

প্যানে কিশমিশ, গাজর, দুধ, চিনি দিন। মাঝারি আঁচে দিয়ে দুধ ফুটে আসা পর্যন্ত অপেক্ষা করুন। এবার অল্প থেকে মাঝারি আঁচে ১৫-২০ মিনিট রান্না করুন। এইসময় ঘন ঘন নাড়তে থাকবেন যাতে দুধ তলায় ধরে না যায়। দুধ শুকিয়ে আসবে ধীরে ধীরে।

এলাচ, ক্রিম, গোলাপ জল আগে থেকে ভেজে রাখা বাদামগুলো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। এবার সুন্দরভাবে ডেকোরেশন করে গরম গরম কিংবা ঠান্ডাও খেতে পারেন।

*এই হালুয়া ফ্রিজে রেখে বেশ কিছুদিন ধরে খাওয়া যায়। বেশি করে বানিয়ে ফ্রিজে রাখতে পারেন। খাওয়ার সময় ওভেনে একটু গরম করলেই আবার আগের মতো হয়ে যাবে।

রেড ভেলভেট কেক

কেকের উপকরণ

ময়দা আড়াই কাপ (২৫০ গ্রাম)। লবণ আধা চা-চামচ। কোকো পাউডার ২ টেবিল-চামচ। লবণ ছাড়া বাটার আধা কাপ (ফ্রিজে থাকলে অন্তত এক ঘন্টা আগে বের করে রাখুন)। ক্যাস্টর সুগার দেড় কাপ (না থাকলে সাধারণ চিনি ব্লেন্ডারে গুঁড়া করে নিন)। বড় ডিম ২টি। ভ্যানিলা ১ চা-চামচ। দুধ ১ কাপ। খাবারের লাল রং ২ টেবিল-চামচ। বেকিং সোডা ১ চা-চামচ। ভিনেগার ১ চা-চামচ।

ক্রিম চিজ ফ্রসটিংয়ের জন্য

ক্রিম চিজ ২২৭ গ্রাম। মাস্কারপনে চিজ (না পাওয়া গেলে ক্রিম চিজ) ২২৭ গ্রাম। ভ্যানিলা এক্সট্র্যাক্ট ১ চা-চামচ। আইসিং সুগার ১ কাপ বা ১১৫ গ্রাম (ছেকে নিতে হবে বা সাধারণ চিনি একদম মিহি করে বেটে নিন) ক্রিম দেড় কাপ।

কেক বানাবেন যেভাবে

ওভেন প্রি হিট করুন ৩৫০ ডিগ্রিতে ফারেনহাইট বা ১৭৫ ডিগ্রী সেন্টিগ্রেডে এ। দুইটি ৯ ইঞ্চির (২৩ সেমি) কেক টিন’য়ের নিচে বেকিং শিট লাগান তারপর বাটার মাখিয়ে নিন।

একটি বড় বোউলে একে একে ময়দা, লবণ, কোকো পাউডার ছেঁকে নিন, একপাশে রাখুন।

আলাদা বোউলে বাটার ইলেকট্রিক মিক্সচার দিয়ে বিট করুন দুই থেকে তিন মিনিট, চিনি যোগ করুন। আরও দুই থেকে তিন মিনিট বিট করুন।

রেড ভেলভেট কেক

একটি একটি করে ডিম যোগ করুন আর বিট করুন একই সঙ্গে, ভ্যানিলা দিন।

আরেকটা আলাদা বাটিতে দুধের সঙ্গে লাল খাবারের রং যোগ করুন। এবার ময়দার বোউলের মধ্যে আস্তে আস্তে আগে অল্প বাটারের মিশ্রণটি দিন আর বিট করুন।

আবার দুধের মিশ্রণটি দিন আর বিট করুন। এইভাবে সব একসঙ্গে মিশিয়ে ফেলুন ভালোভাবে।

একটি ছোট কাপে ভিনেগার আর বেকিং সোডা মেশান আর খুব তাড়াতাড়ি ময়দার মিশ্রণ মানে বাটারে যোগ করুন। এখন মিশ্রণটি দুইভাগে ভাগ করে কেক টিন দুটোতে ঢালুন এবং প্রি হিটেড ওভেনে ২৫ থেকে ৩০ মিনিট বেইক করুন।

একটি টুথপিক কেকের মধ্যে ঢুকিয়ে দেখুন, যদি দেখেন টুথপিক ‘ক্লিন’ হয়ে উঠে এসেছে তাহলে কেক হয়ে গিয়েছে!

যদি একই মাপের দুটো কেক টিন না থাকে তাহলে দুই বারে একে একে বেইক করুন। এবার কেক দুটো ফ্রিজে কয়েক ঘন্টা রেখে দিন।

ক্রিম চিজ ফ্রসটিংয়ের তৈরি

একটি বড় বোউলে ইলেকট্রিক বা ‘হ্যান্ড মিক্সচার’ দিয়ে ক্রিম চিজ আর মাস্কারপনে চিজ বিট করে খুব মসৃণ করে নিন। ভ্যানিলা আর চিনি যোগ করুন এবং মসৃণ না হওয়া পর্যন্ত বিট করুন।

ধীরে ধীরে হেভি ক্রিম বা ডাবল ক্রিম যোগ করুন এবং ফ্রস্টটা ঘন না হওয়া পর্যন্ত বিট করতে থাকুন।

ঘন ক্রিমের মতো না হলে আরও কিছু চিনি যোগ করতে পারেন। এইবার একটি কেকের উপর তিন থেকে চার টেবিল-চামচের মতো ফ্রস্টিং নিয়ে পুরোটাতে লাগান। এর উপর আরেকটি কেক বসান।

এবার ফ্রস্টিং দিয়ে পুরো কেকটি ঢেকে দিন।

যতটুকু সম্ভব উপরের দিকটা মসৃণ করার চেষ্টা করুন।

ইচ্ছা মতো কেক সাজান। ফ্রিজে রেখে দিন দুই থেকে তিন ঘন্টা। তারপর পরিবেশন করুন।

* দশজনের জন্য হবে এই কেক।