শীতপোশাকের দরদাম

হয়তো অনেক আগেই দোকানিদের কাছে শীতের আগমনি বার্তা পৌঁছে গিয়েছিল, তাই দোকানে গরম পোশাকের যেন কমতি নেই।

সৈয়দ রিয়াদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 11:59 AM
Updated : 21 Jan 2015, 03:27 PM

এবারও শীতের পোশাকে এসেছে বেশ বৈচিত্র্য। পুরানো ও নতুন ফ্যাশনের সংমিশ্রণে জমে উঠেছে পোশাকের বাজার।

ডটস ক্রিয়েশনের ফ্যাশন ডিজাইনার তানজিয়া রহমান জানান, “নিদির্ষ্ট কোন প্যাটার্ন এবারের শীতের ফ্যাশনে প্রাধান্য পাচ্ছে না। এ বছর শীতের ফ্যাশনে কিছুটা ফিউশন দেখা যাচ্ছে।”

ছেলেদের

শীতের পোশাকে প্রতিবছরই কিছু নতুনত্ব থাকে। হাত কাটা সোয়েটার, মোটা জিপারের জ্যাকেট কিংবা হুডির পাশাপাশি পাঞ্জাবীদের-মতো স্কার্ফ এখন বেশ জনপ্রিয়।

স্কার্ফের মতো করে সোয়েটার কিংবা জ্যাকেটের গলায় অতিরিক্ত কাপড় পেঁচিয়ে প্রস্তুত করা হয়েছে ভিন্ন রকম ফ্যাশনেইবল সোয়েটার ও জ্যাকেট। ছেলেদের মধ্যে কেউ বা বেছে নিচ্ছেন বিভিন্ন ধরনের শাল, কেউ কেউ পছন্দ করছেন এক রঙা শাল।

কেউবা ব্যবহার করছেন জীবনানন্দ কিংবা নজরুলের কবিতার ছাপ সংবলিত শাল। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে ছেলেদের পছন্দের তালিকায় আছে সোয়েটার বা জ্যাকেট। সঙ্গে মানানসই স্কার্ফ কিনে নিচ্ছেন, আবার কেউ বা মাফলার।

বাজারে এসেছে উলেন ট্রাউজার। আরও আছে শীতের জন্য সব বয়সী মানুষের জন্য শীতটুপি ও হাতমোজা।

মেয়েদের

শীতের পোশাকেও এসেছে পরিবর্তন। শাল, কার্ডিগান ও সোয়েটারের পাশাপাশি এবারের শীতে মেয়েদের ফ্যাশন অনুসঙ্গ হিসেবে বাজারে এসেছে, হাত কাটা হুডি, মোটা জিপারের হুডি জ্যাকেট, টপসেরমতো লম্বা জ্যাকেট, টপসেরমতো লম্বা সোয়েটার ও শীতের জন্য বিভিন্ন প্যাটার্নের মাফলার এবং স্কার্ফ।

গলাবন্ধ মাফলার ও স্কার্ফগুলো বেশ ফেশনেইবল।

শীতের ফ্যাশনে গত কয়েক বছরে মেয়েদের পছন্দর তালিকায় শীর্ষে রয়েছে জেগিংস। এছাড়াও আছে মেয়েদের উলেন পাজামা।

ছোট ছেলে এবং মেয়েদের

জন্য এসেছে বিভিন্ন ধরনের শীতের পোশাক। এগুলোর মধ্যে আছে ছয়মাস থেকে পাঁচ বছর বয়সীদের শীতের উলেন পোশাক। আর পাঁচ থেকে ১৩ বছর বয়সীদের জন্য সোয়েটার, হুডি ও জ্যাকেট পা্‌ওয়া যাচ্ছে পোশাকের দোকানগুলোতে।

কোথায় কেমন দরদাম

বঙ্গবাজার ও গুলিস্তানে পোশাকের দাম ‌অন্যান্য মার্কেটের চেয়ে বেশ সাশ্রয়ী। গুলিস্তানে ও বঙ্গবাজারে হাতকাটা বা ম্যাগিহাত সোয়েটার পাওয়া যাবে ৯০ থেকে ২৫০ টাকা। ফুলহাতা মেয়েদের সোয়েটার ১৫০ থেকে ৩৫০ টাকা। হুডি ২৫০ থেকে ৪শ’ টাকা। জ্যাকেট প্রতিটি ৩শ’ থেকে ৭শ’ টাকা। কোট প্রতিটি ২৫০ থেকে ৫শ’ টাকা।

ছেলে ও মেয়েদের চাদর বা শাল প্রতিটি ১২০ থেকে ৩শ’ টাকা। মাফলার প্রতিটি ৭০ থেকে ১৫০ টাকা। ছেলেদের গলাবন্ধ বা রুমাল ১৫০ থেকে ৩শ’ টাকা। মেয়েদের স্কার্ফ ১৫০ থেকে ২৫০ টাকা।

শীতের টুপি প্রতিটির মূল্য ৫০ থেকে ২শ’ টাকা। ছোটদের হুডি ২শ’ থেকে ৩৫০ টাকা। মেয়েদের উলেন পাজামা ও জেগিংস ৭০ থেকে ২শ’ টাকা।

গুলিস্তানের কাপড় ব্যবসায়ী রফিক জানান, “এই মার্কেটে কাপড়ের মূল্য অন্যান্য মার্কেটের চেয়ে কম। তাই কম আয়ের মানুষের চাপ ‌এখানেই বেশি। বেচা বিক্রিও অনেক ভালো।” 

বঙ্গবাজার ও গুলিস্তানে শিশুদের জন্য শীতের পোশাকের সেট পেয়ে যাবেন ১৫০ থেকে ৪শ’ টাকায়।

ধানমণ্ডি এলাকা

নিউ মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, নুরজাহান মার্কেট— ঢাকার সবচেয়ে ব্যস্ততম মার্কেট এলাকা হিসেবে পরিচিত।

নিউ মার্কেটের আশপাশের এসব মার্কেটে প্রায় সব ধরনের ক্রেতার উপযোগী পোশাক পাওয়া যায়, তাই এই মার্কেটে ভিড়ও বেশি।

এখানে ছেলেদের ম্যাগিহাতা সোয়েটার পা্‌ওয়া যায় ১শ’ থেকে ৫শ’ টাকায়। ফুলহাতা সোয়েটার ২শ’ থেকে ৪৫০ টাকা। ছেলে ও মেয়েদের হুডি প্রতিটি ৩শ’ থেকে ১ হাজার ২শ’ টাকা। ছেলেদের কোট প্রতিটি ৪শ’ থেকে ২ হাজার টাকা।

ছেলে ‌ও মেয়েদের চাদর ১২০ থেকে ৪ হাজার টাকা। স্কার্ফ ১৫০ থেকে ৩শ’ টাকা। মাফলার প্রতিটি ৭০ থেকে ৩শ’ টাকা। মেয়েদের উলেন পাজামা ও জেগিংস ১শ’ থেকে ৪শ’ টাকা।

শীতের টুপি প্রতিটির মূল্য ৫০ থেকে ২৫০ টাকা। হাতমোজার মূল্য ৯০ থেকে ২৫০ টাকা।

মার্কেটে পোশাক কিনতে আসা তনিমা সুলতানা বলেন, “নিউ মার্কেটে সব ধরনের কাপড় পাওয়া যায় এবং এখানে দামও অন্যান্য মার্কেটের তুলনায় কম, তাই নিউমার্কেটেই আসা হয়।”

বসুন্ধরা শপিংমল এবং যমুনা ফিউচার পার্কে শীতের পোশাকের মূল্য একটু বেশি। প্রতিটি ম্যাগিহাতা সোয়েটারে মূল্য ৭শ’ থেকে ৩ হাজার টাকা। ফুলহাতা সোয়েটার ১ হাজার ২শ’ ৫০ থেকে ৭ হাজার টাকা। মেয়েদের হুডিগুলো পাবেন ১ হাজার ২শ’ থেকে ৬ হাজার টাকায়।

ছেলেদের জ্যাকেট ২ হাজার ১শ’ থেকে ১৭ হাজার টাকা। ছেলে ও মেয়েদের শাল বা চাদরের মূল্য ১ হাজার ৮শ’ থেকে ২২ হাজার টাকা।

ছেলেদের উলেন ট্রাউজার ৮শ’ থেকে ১ হাজার ৬শ’ টাকা। মেয়েদের জেগিংস ৯শ’ ৩ হাজার ৮শ’ টাকা। উলেন পাজামা প্রতিটি ৪শ’ থেকে ১ হাজার ২শ’ টাকা। প্রতিটি মাফলার মূল্য ৪শ’ ১ হাজার ২শ’ টাকা। স্কার্ফের দাম ৪৫০ থেকে ১ হাজার ৫শ’ টাকা।

কবিতা কিংবা বিপ্লবী নেতার ছবির ছাপসহ বিভিন্ন প্যাটার্নের শাল বা চাদরের জন্য যেতে পারেন ঢাকার শাহবাগের আজিজ সুপার মার্কেটে। এখানের প্রতিটি শাল বা চাদরের মূল্য ৪শ’ থেকে ১ হাজার ৬শ’ টাকা।

ছবি: শিশির।