বিজয় কেক

ওভেন ছাড়াই কেক তৈরির পদ্ধতি।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2014, 12:47 PM
Updated : 21 Jan 2015, 03:20 PM

যাদের ওভেন আর হ্যান্ড মিক্সার নেই, তাদের জন্য এই কেক তৈরি পদ্ধতি কাজে আসবে।

রেসিপি দিয়েছেন পাপন শ্রাবণ  

উপকরণ

ময়দা ১ কাপ। ডিম ৪টি। তেল এক কাপ। চিনি দেড় কাপ। বেকিং পাউডার ২ টেবিল-চামচ। পাউডার দুধ ৪ টেবিল-চামচ। মোরব্বা ইচ্ছামতো। ভেনিলা এসেন্স ১ চা-চামচ।

পদ্ধতি

ডিম আর তেল ব্লেন্ডারে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। যাদের হ্যান্ড মিক্সার নেই তারা ব্লেন্ডার ব্যবহার করবেন। এবার বাকি সব উপকরণ (এসেন্স বাদে) একে একে ব্লেন্ডারে দিয়ে মিশিয়ে নিন। এখন এসেন্স দিয়ে আবার ব্লেন্ড করুন। কোনও রকম পানি ব্যবহার করবেন না আর খেয়াল রাখবেন যেন মিশ্রণটা খুব শক্ত আবার একদম পাতলা না হয়।

এবার নন স্টিক পাতিল নিন। পাতিলে তেল ব্রাশ করে তেলের উপর পেপার দিন। পাতিলের আকার অনুযায়ী পেপার লাগাবেন। এবার কেক মিশ্রণ ঢেলে এর উপর মধ্যে মোরব্বাগুলো দিয়ে দিন।

চুলায় তাওয়া গরম করুন। গরম তাওয়ার উপর নন স্টিক পাতিলটি বসিয়ে চুলায় মাঝারি আঁচে ৩০ থেকে ৩৫ মিনিট বেইক করুন। প্রয়োজন হলে আঁচ বাড়িয়ে সময় কমিয়ে আনতে পারেন।

ক্রিম (সাজানোর জন্য)

মাখন ১০০ গ্রাম। আইসিং সুগার ১ কাপ বা চিনি গুঁড়া করে নিতে পারেন। ঠান্ডা দুধ ৩ টেবিল চামচ। ভেনিলা এসেন্স আধা চা-চামচ। খাবার রং লাল এবং সবুজ প্রয়োজন মতো (এখানে লাল কম লাগবে আর সবুজ একটু বেশি)

মাখনের সঙ্গে চিনি মিশিয়ে ইলেকট্রিক বিটার বা হ্যান্ড বিটার দিয়ে বিট করে নিন। এবার দুধ মিশিয়ে আরও জোরে বিট করুন। এবার পতাকার লাল রংয়ের জন্য মিশ্রণ থেকে অল্প নিয়ে আলাদা করুন।

অল্প মিশ্রণটায় লাল আর বাকি মিশ্রণে সবুজ রং দিয়ে আলাদা আলাদা করে বিট করুন। ভেনিলা এসেন্স মিশিয়ে দিন দুই মিশ্রণে। আবার বিট করতে করতে থকথকে হয়ে আসলে এক ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন।

কেক নামিয়ে ঠান্ডা করে নিন। এবার ক্রিম দিয়ে নিজের ইচ্ছামতো কিংবা ছবির মতো সাজিয়ে নিন লাল সবুজের এই বিজয় কেক।

সাজিয়ে দুই ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দেবেন।