উষ্ণ রাখার যন্ত্র

শীতকালে ঘরের ভেতর আরাম পেতে ব্যবহার করা যায় রুম হিটার।  

সৈয়দ রিয়াদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2014, 10:20 AM
Updated : 21 Jan 2015, 03:15 PM

গরম সুপ, পিকনিক, ছুটির দিনে লেপের নিচে আরামের ঘুম— শীতকালীন এইসব আমেজের পাশাপাশি ঘরের ভেতরটা গরম রাখতে ব্যবহার করতে পারেন রুম হিটার।

বাজারে যত রুম হিটার

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের রুম হিটার পাওয়া যাচ্ছে। এগুলোর মধ্যে মিয়াকো (ইন্দোনেশিয়া), নোভা, নোভেনা, কমেট ও ডিলঙ্গি (ইতালি/ইংল্যান্ড) ব্র্যান্ডের রুম হিটারগুলোই চলছে বেশি।

তবে রাজধানীর স্টেডিয়াম মার্কেটের অ্যাডাম ইলেক্ট্রনিক্সের কর্ণধার মো. দেলোয়ার হোসেন দুলাল জানান, চায়না ব্র্যান্ডের বিভিন্ন রুম হিটারের চাহিদা বেশি। এছাড়া রোওয়া, ইয়ামাদা (মালয়েশিয়া), সিমেন্স ও সনি ব্র্যান্ডের রুম হিটারও চলছে বেশ।

দরদাম

স্টেডিয়াম মার্কেট ছাড়াও নিউমার্কেটের ইলেক্ট্রনিক্স মার্কেট ঘুরে দেখা গেল বেশিরভাগ রুম হিটারের দাম দেড় হাজার থেকে ১২ হাজার টাকার মধ্যে।

মিয়াকো, নোভা, ভেনা, সনি, ইয়ামাদা ও সিমেন্স ব্র্যান্ডের রিমোট কন্ট্রোল বিহীন রুম হিটারের মূল্য দেড় হাজার থেকে ৩ হাজার টাকা। রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত মিয়াকো, রোওয়া, ডিলঙ্গি ও ইয়ামাদা রুম হিটারের মূল্য সাড়ে ৩ হাজার থেকে ১২ হাজার টাকা।

কোথায় পাবেন

রাজধানীর বায়তুল মোকাররম মসজিদ মার্কেট, বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেট, নিউমার্কেট, নুরজাহান মার্কেট, ধানমণ্ডি রাইফেলস স্কয়ার, বসুন্ধরা সিটি শপিং মল, গুলশান ডিসিসি মার্কেট ও বেস্ট ইলেকট্রনিক্সে’য়ের বিক্রয়কেন্দ্রসহ প্রায় সব ইলেক্ট্রনিক্স দোকানেই এই ধরনের ইলেকট্রিক রুম হিটার পেয়ে যাবেন।

সতর্কতা

রুম হিটার ব্যবহারের কিছু সাধারণ নিয়ম রয়েছে। দেলোয়ার হোসেন জানালেন,

- রুমের তাপমাত্রা স্বাভাবিক হলে অর্থাৎ হিটার চালানো পর রুমে যখন আর ঠান্ডা অনুভূত হবে না তখন হিটার বন্ধ করে দিন।

- রুম হিটার বেশি ওয়াটের হওয়ায় আলাদা বৈদ্যুতিক বোর্ড ব্যবহার করুন।

- শিশুদের হাতের নাগালের বাইরে অর্থাৎ নিরাপদ স্থানে হিটার রাখুন।