ক্রিসমাসে নিজেকে আকর্ষণীয় দেখাতে

বিশ মিনিট অন্তর হাঁটা থেকে শুরু করে দশ মিনিট দড়ি লাফানো— প্রতিদিন এরকম অভ্যেস করলে ক্রিসমাসের আগে নিজেকে সুন্দর দেখানো সম্ভব।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2014, 11:23 AM
Updated : 26 Nov 2014, 11:33 AM

সামনেই আসছে বড়দিন। খৃষ্টান ধর্মাবলম্বী ছাড়াও দিনটি অনেকেই আনন্দের সঙ্গে পালন করে থাকেন। আর যে কোন উৎসবের আগে নিজেকে ‘ফিট’ দেখতে কে না চায়।

অল্প সময়ের মধ্যে নিজেকে সুন্দর দেখাতে গড়তে পারেন সাধারণ কিছু অভ্যেস। যা প্রতিদিনের জীবনযাত্রার মধ্যেই করা সম্ভব। আর এই বিষয়ে নারীবিষয়ক একটি ওয়েবসাইটে পরামর্শ দিয়েছেন যুক্তরাজ্যের সেলেব্রেটি ফিটনেস ট্রেইনার এবং পুষ্টি বিশেষজ্ঞ লুসি উইনডাম-রিড।

* অতিরিক্ত মেদ ঝরানোর ভালো উপায় হল সাধারণের তুলনায় একটু দ্রুত হাঁটা। ঘণ্টায় চার মাইল গতিতে হাঁটার অভ্যেস করুন, এতে চর্বি গলতে সাহায্য করবে।

* অফিসে বিশ মিনিট অন্তর ঘড়িতে বা ফোনে সময় নির্ধারণ করে নিন। বিশ মিনিট পার হলেই চেয়ার ছেড়ে দাঁড়িয়ে যান। সাধারণভাবেই একটু হাঁটাচলা করুন। কারণ বিশ মিনিট বসে থাকার পরেই শরীরে ক্যালরি খরচ করার প্রক্রিয়া ধীর হয়ে যায়। তাই বিশ মিনিট অন্তর নড়াচড়া করলে ক্যালরি খরচের প্রক্রিয়া সচল থাকে।

* নিজের প্রতি চ্যালেঞ্জে ছুড়ে দিন, যেন ক্রিসমাস আসবার আগ পর্যন্ত প্রতিদিন অতিরিক্তি ১০০ ক্যালরি পোড়াতে পারেন। এইভাবে আপনি অন্ততপক্ষে ২৪০০ ক্যালরি পোড়াতে সক্ষম হবেন।

* দশ মিনিটি দড়ি লাফালে ১৩৫ এর মতো ক্যালোরি খরচ হয়। পাশাপাশি শরীরের নিম্নাংশ সুন্দর হবে।

* বিস্কুটের বদলে স্মুদি খান। এতে ক্যালরিও কমবে আর ভিটামিনের যোগানও আসবে একই সময়ে।

* অনেক্ষণ পেট ভরা রাখতে স্মুদির মধ্যে খানিকটা ওটস দিয়ে দিন। এটা শুধু পেট ভরাই রাখবে না, পাশাপাশি রক্তের শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করবে। আর উল্টাপাল্টা স্ন্যাকস খাওয়ার ইচ্ছাও কমিয়ে দেবে।

* সিঁড়ি দিয়ে ওঠার সময় দুটি ধাপ একসঙ্গে পার হওয়ার চেষ্টা করুন। এই অভ্যেস পা ও পেছনের অংশে চাপ তৈরি করবে। পাশাপাশি সিঁড়ির রেলিং না ধরে ওঠার অভ্যেস করুন তাতে তলপেটের মাংসপেশির উপরও চাপ পড়বে।

* প্রেরণা যোগাতে সংগীত অতুলনীয়। তাই সবচাইতে পছন্দের গানগুলি দিয়ে প্লে লিস্ট তৈরি করুন। আর তারপর সেটা শুনতে শুনতে শরীরচর্চা করুন।

ছবি: রয়টার্স।