সুপার শপে স্বাস্থ্যকর কেনাকাটা

অর্থ বাঁচান ভালো পণ্য কিনুন।

লাইফস্টাইল ডেস্ক আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2014, 11:06 AM
Updated : 22 Nov 2014, 11:10 AM

আমাদের দেশে সাধারণত চাল, ডাল, তেল বা সবজি কিনতে গেলে স্থানীয় বাজার বা পাড়ামহল্লায় ফেরিওয়ালার কাছ থেকেই সংগ্রহ করা হয়। তবে এখন নানানরকম সুপারশপ চালু হয়েছে। যেখানে রকমারি পণ্য দেখে লোভে পড়ে অনেক সময় অপ্রয়োজনীয় জিনিসও কেনা হয়।

থরে থরে সাজানো পণ্যের আকর্ষণ উপেক্ষা করে প্রয়োজনীয় পণ্য বাজার করার জন্য প্রথমেই একটা তালিকা তৈরি করে নিতে হবে। আর এতে দ্রুত কেনাকাটাও শেষ করা যাবে।

এরকমই নানান রকম উপায় বাতলিয়েছে বেশ কয়েকজন পুষ্টিবিজ্ঞানি। আর এসব পন্থা নিয়ে হাফিংটনপোস্ট ডটকম প্রকাশ করে একটি প্রতিবেদন।

তালিকা তৈরি: প্রথমেই যে সুপারশপে কেনাকাটা করতে যাবেন সেটা সম্পর্কে একটা ভালো ধারণা থাকা উচিত। সেই হিসেবে স্বাস্থ্যকর খাবার কোন কোণে পাওয়া যায় সেখানে গিয়ে আগে থেকে তৈরি করে রাখা তালিকা ধরে কেনাকাটা শুরু করুন। এতে যে কোনও লোভনীয় আকর্ষণ থেকে নিজেকে বাঁচিয়ে কেনাকাটা করা সহজ ও দ্রুত হবে।

ক্ষুধার্ত অবস্থায় যাবেন না: বাজার করার উপর নির্ভর করে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। তাই নিত্য প্রয়োজনীয় দ্রব্য কেনার তালিকা হতে হবে সাধারণ। আর পেটে খুধা নিয়ে কেনাকাটা করতে গেলে বাজারের যত চটকদার-লোভনীয় খাবার নিজের ঝুড়িতে তুলে নিতে থাকবেন। তাই ভরা পেটেই বাজার করুন।  

টিনজাত খাবার: অনেকেই টিনজাত খাবারের তাক এড়িয়ে চলেন কারণ তারা জানেন না, টাটকা এবং হিমায়িত ফল ও সবজির মতোই টিনজাত খাবারও পুষ্টিগুণে ভরপুর থাকে। তাছাড়া টিনজাত খাবার সবসময় পাওয়া যায়। আর এই ধরনের ক্যানে ভরা সবজি, ফল, শিম বা মটরজাতীয় স্বাস্থ্যসম্মত খাবার দ্রুত তৈরিও করা যায়।

সাদামাটা এবং সরল: সিরিয়াল, সয়া মিল্ক, দই, পাস্তা সস এই ধরনের খাবারগুলোর আসল ও খাঁটি খাওয়াই ভালো। এতে পুষ্টিগুণ ঠিক থাকে। তবে দেখা যায় এই ধরনের খাবারগুলো আকর্ষণীয় করে তুলতে ও ব্র্যান্ডিংয়ের খাতিরে বাড়তি জিনিস যুক্ত করার ফলে দামও বেড়ে যায় এবং পুষ্টিগুণও কমিয়ে ফেলে।

পরখ করুন: মূল্য পরিশোধ করার আগে কি কিনলেন তা একবার চোখ বুলিয়ে নিন। ঝুড়ির ভেতরটা ৫০ শতাংশ ফল ও সবজি, ২৫ শতাংশ চর্বি ছাড়া মাংস ও উদ্ভিজ্জ প্রোটিন, ২৫ শতাংশ হোল গ্রেইন্সে ভরা থাকলে বুঝতে হবে স্বাস্থকর বাজার করেছেন।

পাশাপাশি স্বাস্থকর ফ্যাট যেমন বাদাম, সিডস বা দানাদার খাবার, বাদামজাতীয়-ননী বেশি পরিমাণে নিয়ে স্বাস্থকর বাজার শেষ করুন।

ছবি: রয়টার্স।