ব্রকলির পুষ্টিগুণ

শীত মৌসুমে আমাদের দেশে ব্রকলি সহজেই পাওয়া যায়। এই সবজি বেশ উপকারী।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2014, 01:29 PM
Updated : 16 Nov 2014, 01:29 PM

একটি পশ্চিমা স্বাস্থ্যসাময়িকী বলছে এই সবুজ সবজি ক্যান্সারের ঝুঁকিও কমাতে পারে।

ব্রকলির পানীয়!

আগেই বলে নেওয়া দরকার পানীয় হিসেবে খেতে হবে চার থেকে পাঁচ দিন বয়সি ব্রকলির গাছ। যাকে বলা হয় ব্রকলি স্প্রাউটস। ক্যান্সার প্রিভেনশনস রিসার্চেজ’য়ে ছাপা হওয়া জন হপকিনস ইউনিভর্সিটির এক গবেষণায় দেখা যায় প্রতিদিন ব্রকলি স্প্রাউটসের জুস পান করলে শরীরে এক ধরনের কেমিকল তৈরি হয় যা বায়ুদূষণ থেকে তৈরি কিছু ঝুঁকি কমিয়ে দিতে সাহায্য করে।

গবেষণায় আরও দেখা গেছে মাত্র এক আউন্স ব্রকলি স্প্রাউটসের অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা তিন পাউন্ড পূর্ণ বয়স্ক ব্রকলির থেকেও বেশি। আর শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা বাড়বে শুধুমাত্র জুস খেলে।

১৫০ গ্রাম ব্রকলি স্প্রাউটস সিদ্ধ করে অল্প চায়ের সঙ্গে দিনে দুইবেলা পান করলে দূষণের বিষাক্ত পদার্থের বিরুদ্ধে শারীরিক ঝুঁকি কমে।

ঠান্ডা ঠেকাতে

ব্রকলিতে আছে অতি উচ্চমাত্রার ভিটামিন সি। দিনে মাত্র ১০০ গ্রাম বা এক কাপের তিনভাগের একভাগ ব্রকলি থেকে শরীরে প্রতিদিনের ভিটামিন সি’য়ের চাহিদার ১৫০% পূরণ হতে পারে!

আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলেথ’য়ের মতে উচ্চ মাত্রার ভিটামিন সি খেলে সাধারণ ঠান্ডা থেকে আগেভাগেই মুক্তি পাওয়া যায়। আর এই ধরনের সর্দিজ্বর মাথাব্যথাসহ আরও কিছু অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করে।

তাই এসব থেকে ওষুধ ছাড়াই মুক্তি পেতে চাইলে ব্রকলি হতে পারে পাথেয়।

ক্যান্সারের ঝুঁকি কমাতে

দেখতে ফুলকপির মতো তবে রং সবুজ। আমেরিকান ক্যান্সার সোসাইটি বলছে ব্রকলিতে আছে উচ্চমাত্রার ভিটামিন। আরও আছে খনিজ উপাদান, ফাইবার ও ক্যালসিয়াম।

তবে সবচাইতে বড় কথা হল, এতে আছে আইসোথাইয়োসায়ানেইট (isothiocyanates) নামের বিশেষ একধরনের উপাদান যা শরীরের এনজাইম বাড়াতে সাহায্য করে। আর এস্ট্রোজেনের মাত্রাকে পরিবর্তন করার মাধ্যমে সবধরনের ক্যান্সার, বিশেষ করে স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

ছবি: রয়টার্স।