ব্যাগে যা রাখা জরুরি

বিপদে কাজে লাগতে পারে এমন সব দরকারি জিনিস সঙ্গে রাখুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2014, 01:35 PM
Updated : 14 Nov 2014, 08:48 AM

অফিস, ইউনিভার্সিটি বা কলেজ— ছেলেমেয়ে সবাইকেই বাড়ির বাইরে থাকতে হয় প্রয়োজনের তাগিদে। সকালে ঘর থেকে বের হওয়ার পর সারাদিনের অনেক বড় একটা অংশ কাটাতে হয় ঘরের বাইরে। আর এই দীর্ঘ সময় প্রয়োজন হতে পারে টুকিটাকি কিছু জিনিসের, যেগুলো অনেক সময়ই হাতের নাগালে পাওয়া যায় না।

তাই সমস্যা এড়াতে প্রয়োজনীয় কিছু জিনিস সবসমই নিজের কাছে রাখা উচিত।

একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে দৈনন্দিন প্রয়োজনীয় কিছু ব্যবহার্য জিনিসের নাম উল্লেখ করা হয় যা নিজের ব্যাগে বা হাতের কাছে রাখা উচিত।

জরুরি ফোন নম্বর

কখন কোন ধরনের সমস্যা হয় তা বলা খুবই কঠিন। আর ঘর থেকে বের হওয়ার পর নিজের আপনজনদের সবসময় কাছে পাওয়া যায় না। তাই দরকারের সময় সাহায্য করতে পারে এমন মানুষদের ফোন নম্বর কাছে রাখা খুই জরুরি। তাছাড়া হাসপাতাল, অ্যাম্বুলেন্স, দমকল অফিস, পুলিশ স্টেশন ইত্যাদি কিছু নম্বরও নিজের কাছে রাখা উচিত।

পানি

কাজের খাতিরে অনেক সময়ই বাইরে থাকতে হয়। আর রাস্তা ঘাটে যানজটের কারণেও অনেক সময় কাটাতে হয় রাস্তায়। এই দীর্ঘ সময়ে পানির পিপাসা মেটাতে অনেক সময় অস্বাস্থ্যকর পানি পান করতে হয়। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই সবসময় ব্যাগে একটি বোতলে খাওয়ার পানি রাখা উচিত।

ব্যথানাশক ওষুধ

দীর্ঘ সময় কাজ করার কারণে মাথাব্যথা, পিঠব্যথা ইত্যাদি যে কোনো সমস্যা হতেই পারে। আর হুট করে প্রয়োজনীয় ব্যাথানাশক ওষুধ পাওয়া কিছুটা ঝামেলারই বটে। তাই নিজের প্রয়োজনীয় ওষুধ হাতের কাছে রাখাই বুদ্ধিমানের কাজ। তবে যে ওষুধই রাখুন না কেনো তা ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত।

অ্যান্টাসিড

বাইরে দীর্ঘ সময় থাকা হলে অনেক সময়ই খাওয়া দাওয়ার হিসাব ঠিক থাকে না। অনেক সময় পরিমাণে বেশি ভাজা পোড়া খাবারও খাওয়া পরে। আর এই অনিয়মের কারণে অনেক সময়ই পেটে গ্যাসের সমস্যা দেখা দিতেই পারে। তাই ব্যাগে অ্যান্টাসিডজাতীয় ওষুধ রাখলে গ্যাসের সমস্যা কিছুটা হলেও এড়ানো যাবে। আর যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে তাদের তো অবশ্যই।

ব্যান্ডেজ

রাস্তায় চলাফেরার সময় অনেক সময়ই দুর্ঘটনাবশত হাত বা শরীরের যে কোনো অংশে কেটে যেতে পারে। তাই সেখানে জীবাণুর সংক্রমণ ঠেকাতে হাতের কাছে ব্যান্ডেজ রাখা উচিত।

টিস্যু

গ্রীষ্ম, শীত বা বর্ষা, যেকোনো ঋতুতেই সব থেকে প্রয়োজনীয় একটি ব্যবহৃত জিনিস হল টিস্যু পেপার। ঘাম মোছা হোক বা হাত পরিষ্কার করা, এমন অনেক কাজেই ব্যবহৃত হয় টিস্যু। তাই হাতের কাছে টিস্যুর প্যাকেট রাখা দরকার।

সানস্ক্রিন ক্রিম

রোদে যারা ঘোরাঘুরি করে তাদের ত্বক রোদ থেকে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি। ঘর থেকে বের হওয়ার আগে ব্যবহার করলেও তিন ঘন্টা পরপর নিয়ম অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তাই হাতের কাছে সানস্ক্রিন রাখা ভালো।