চিনির আকর্ষণ কমাতে

চিনি বা মিষ্টিজাতীয় খাবার পুরোপুরি এড়িয়ে যাওয়ার চেষ্টা এই ধরনের খাবারের প্রতি আগ্রহ আরও বাড়িয়ে দেয়। তাই মাঝেমধ্যে মিষ্টিজাতীয় খাবার খেয়ে চিনির প্রতি আকর্ষণ কমানো যেতে পারে।

মামুনুর রশীদ শিশিরআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2014, 02:06 PM
Updated : 11 Nov 2014, 02:06 PM

ফিমেলফার্স্ট ডটকো ডটইউকে’র এক প্রতিবেদনে মিষ্টিজাতীয় খাবারের প্রতি আগ্রহ কমাতে পুষ্টি ও স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা পরামর্শ দেন।

- এড়িয়ে যাওয়া মোটেই সমাধান নয় বরং মিষ্টি খাওয়ার ইচ্ছে আরও বাড়িতে দেয়। তাই পরিতৃপ্ত থাকতে অল্প পরিমাণ মিষ্টি খাওয়া যেতে পারে। প্রতিদিনে খাবারের সঙ্গে অল্প মিষ্টি খেলে রক্তে চিনির প্রভাব কম পড়ে।

- ‘হোয়াই অ্যাম আই সো এক্সহাসটেড’ বইয়ের লেখক ও নিউট্রোপাথ মারটিন বাডের মতে, ক্লান্ত হলেই সাধারণত আমরা চিনি খাই। তবে ক্লান্তি কাটাতে বেশি দরকারি হল পর্যাপ্ত ঘুম।

৩. চিনির চাহিদা কমাতে পানীয়তে ভিন্ন স্বাদ আনতে ব্যবহার করা যেতে পারে ভ্যানিলা বা খাবারে মসলা হিসেবে ব্যবহার করা যেতে পারে জায়ফল, দারুচিনি বা এলাচ।

৪. পেটপূজা শেষে মিষ্টিজাতীয় খাবার খাওয়া প্রায় অভ্যেসের পর্যায়ে পড়ে বা মনের শান্তির জন্য খাওয়া হয়। তাই চিনিযুক্ত খাবারে কামড় দেওয়ার আগে ভাবুন কেনো খাচ্ছেন। সেই হিসেবে নিজেকে মিষ্টি থেকে বিরত রাখার চেষ্টা করুন।

৫. ‘হোল বডি সলিউশন্স’ বইয়ের লেখক ম্যাক্স টাক বলেন, প্রতিদিন কাঁচা বা জুস হিসেবে সবুজ শাকসবজি ও শসা খাওয়া পুরো শরীরের জন্য ভালো। এগুলো রক্ত পরিশোধিত করে পাশাপাশি প্রোটিনের যোগান দিয়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। একইভাবে সবুজ শাকপাতা ম্যাগনেসিয়ামের ভালো উৎস যা শরীরে জন্য উপকারী।

৬. চিনির প্রতি আকর্ষণের আরেকটি কারণ হতে পারে অপুষ্টি। শরীরে যত কম পুষ্টির ঘাটতি হবে ততই কম চিনি খাওয়ার ইচ্ছা জাগবে। কিছু পুষ্টি উপাদান যেমন ক্রোমিয়াম, ভিটামিন বি থ্রি এবং ম্যাগনেসিয়াম রক্তে শর্করা নিয়ন্ত্রণ উন্নত করে।