সময়ের পোশাক

সকালে রোদ আর হালকা ঠান্ডা বাতাস। তারপর সন্ধ্যা নামতেই শীতের আগমন টের পাওয়া যায়। এরকম আবহাওয়ায় পোশাক বাছাইয়ে স্বাধীনতা এনে দিয়েছে ফ্যাশন সচেতন সকলের জন্য।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2014, 09:33 AM
Updated : 3 Nov 2014, 09:33 AM

আমাদের দেশের আবহাওয়ায় গরমের ভাগটাই বেশি বলে বছরের বেশিরভাগ সময় হালকা পোশাক বাছাই করতে হয়। এক্ষেত্রে পছন্দের তালিকার শীর্ষে থাকে সুতি কাপড়ের তৈরি পোশাক। তবে শীত আসার এই সময়ে কাপড় বাছাইয়ের সীমাবদ্ধতা কাটিয়ে ওঠা যায়।

এ সময় সুতি পোশাকের পাশাপাশি গরমে ঘামের ভয়ে যে ধরনের কাপড়গুলো এড়িয়ে চলতে হয় সেগুলো সহজেই বেছে নেওয়া যায়।

এই মৌসুমে পোশাক নির্বাচন নিয়ে কথা বলেন দেশীয় ফ্যাশন ঘর ‘সাদা-কালো’র কর্ণধার তাহসীনা শাহীন।

তিনি বলেন, “আমাদের দেশের যে আবহাওয়া তাতে আমি মনে করি যে কোনো ঋতুতেই মানানসই হল সুতির কাপড়। তবে এখন যেহেতু অতিরিক্ত ঘেমে যাওয়ার চিন্তা নেই, তাই চাইলেই একটু মোটা সুতি যেমন: খাদি কাপড় বেছে নেওয়া যেতে পারে।"

তবে সারা বছর যে ধরনের কাপড়গুলো এড়িয়ে চলতে হয়, যেমন- সিল্ক, মসলিন, জর্জেট ইত্যাদি সিনথেটিক কাপড়ের তৈরি পোশাকও এই সময়ে বেছে নেওয়া যেতে পারে বলে জানান এই ফ্যাশন ডিজাইনার।

“কিছু সিনথেটিক কাপড় আছে যেগুলো বানানোর জন্য নিচে লাইলিন দিতে হয়। আর তাই গরমের সময় এই কাপড়গুলো এড়িয়ে যেতে হয়। তবে এখন আর সেই চিন্তা নেই। তাছাড়া যারা শাড়ি পরেন তারাও বেছে নিতে পারেন মসলিন, ‍সিল্ক ইত্যাদি শাড়ি।” পরামর্শ দিলেন শাহীন।

শাহীন আরও বলেন, "এ আবহাওয়ায় সারাদিন রোদ থাকলেও সূর্য অস্ত যাওয়ার পরই কিছুটা ঠান্ডা পড়ে। তাই চাইলে ফুল হাতা বা থ্রি কোয়াটার হাতার পোশাক পরা যেতে পারে। তবে অবশ্যই মোটা কাপড়ের ফুল হাতা পোশাক কিছুটা এড়িয়ে চলতে হবে নইলে গরম লাগতে পারে।"

এখন অনুষ্ঠানের মৌসুম। তাই সাজগোজের জন্যও উপযোগী। যে কেনো অনুষ্ঠানের জন্য সিল্কের তৈরি পোশাক বেছে নেওয়া যেতেই পারে। মসলিন কাপড়ও এ সময় অনেক ফ্যাশনেবল লাগবে।

শাহীনের ভাষায়, "এ সময় ছেলেরা চাইলেই টি-শার্ট আর জিন্সের সীমাবদ্ধতা থেকে বের হয়ে শার্ট বা ফরমাল পোশাক পরতে পারেন। আবার টি-শার্টের উপর শার্ট পরেও ফ্যাশনেবল লুক আনতে পারেন তারা। আর এখনকার আবহাওয়ায় স্যান্ডেলের পাশাপাশি সু, কনভার্স বা কেডস-ও পরতে পারবেন তারা।"

ছবির মডেল: মীম।

ছবি: নয়ন কুমার।