ঘরোয়া ‘হেয়ার মাস্ক’ (১)

নিয়মিত পার্লারে গিয়ে চুলের যত্ন নেওয়া ব্যয়বহুল ও সময় সাপেক্ষ। তাছাড়া বাজারে চুল পড়া কমাতে যেসব ওষুধ বা লোশন পাওয়া যায় সেগুলোর নানান রকম পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2014, 09:19 AM
Updated : 26 Oct 2014, 09:20 AM

তবে ঘরে ব্যবহৃত কিছু সহজলভ্য উপাদান দিয়ে চুল পড়া প্রতিরোধ উপযোগী কিছু মাস্ক তৈরি করা সম্ভব। রূপচর্চা বিষয়ক একটি ওয়েবসাইটে চুলের জন্য আদর্শ কিছু মাস্কের বিষয়ে উল্লেখ করা হয়।

১. ডিমের কুসুম ও গ্রিন টি মাস্ক

প্রোটিনে ভরপুর ডিম, প্রাকৃতিকভাবেই চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। তাছাড়া ডিমে আছে ভিটামিন এ যা চুলের খুশকি দূর করে এবং ভিটামিন বি চুলের গোড়ায় অক্সিজেন সরবরাহ নিশ্চিত করে। অন্যদিকে ভিটামিন ডি চুলের বৃদ্ধি নিশ্চিত করে ও ভিটামিন ই মাথার ত্বকে রক্ত চলাচলে সাহায্য করে।

উপকরণ: ডিমের কুসুম ২টি, গ্রিন টি ৪ টেবিল চামচ।

পদ্ধতি: এই উপকরণ দুটি মিশিয়ে চুলের গোড়ায় এবং পুরো চুলে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। একটি শাওয়ার ক্যাপ দিয়ে চুল আটকে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ভালো করে শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করতে হবে। ভালো ফল পেতে সপ্তাহে তিনদিন এই মাস্ক ব্যবহার করা যেতে পারে।

চুলের দৈর্ঘ্য অনুসারে পরিমাণ বাড়াতে হতে পারে।

২. তেল ও ভিটামিন ই
মাস্ক

উপকরণ: তেল (নারিকেল তেল, আমন্ড অয়েল, জুজুবা তেল, অলিভ অয়েল, পছন্দমতো যে কোনোটি)। ভিটামিন ই ক্যাপসুল তিনটি।

পদ্ধতি: চাইলে পছন্দমতো একটি তেল বা দুতিনটি তেল এক সঙ্গে মিশিয়েও ব্যবহার করা যেতে পারে।

পছন্দমতো তেল মিলিয়ে এর মধ্যে তিনটি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ মাথায় ও পুরো চুলে ভালো করে মাখিয়ে ১০ মিনিট ম্যাসাজ করতে হবে। সারা রাত এই তেল মাথায় রাখা গেলে সব থেকে বেশি উপকার হবে। একদিন পরপর এই তেল ব্যবহার করা যায়।

এই মাস্ক চুলে ভিতর থেকে পুষ্টি জোগাবে এবং চুলের গোড়া পরিষ্কার করে চুলকে মসৃণ করে তোলে ও চুলের গোড়া শক্ত করে।

৩. ডিমের কুসুম ও কলার মাস্ক

উপকরণ: পাকা কলা ১টি। ডিমের কুসুম ১টি।

পদ্ধতি: পাকাকলা ভালোভাবে চটকে ডিমের কুসুমের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ চুলের গোড়ায় ভালোভাবে মাখিয়ে ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে হবে। এরপর কন্ডিশনার ব্যবহার করতে হবে।

চুলের দৈর্ঘ্য অনুসারে পরিমাণ বাড়াতে হবে পারে

প্রচ্ছদ ছবির মডেল: তাসনিম এস জাহান

ছবি: ঋত্বিকা আলী