কাচ্চি বিরিয়ানি

খাসির মাংস দিয়ে পেটপূজা।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 10:21 AM
Updated : 24 Oct 2014, 10:21 AM

রেসিপি দিয়েছেন তামান্না।

উপকরণ

খাসির মাংস ১ কেজি। বাসমতি চাল আধা কেজি। আলু ৩টি মাঝারি আকারের (চার টুকরা করে কাটা)। পেঁয়াজ ১ কাপ, কুচি করা। টক দই ১ কাপ। দুধ ১ কাপ। দারুচিনি ৪ টুকরা। এলাচ ৫-৬টি। লবঙ্গ ৩-৪টি। তেজপাতা ৪টি। রসুনবাটা দেড় টেবিল-চামচ। আদাবাটা দেড় টেবিল-চামচ। গরমমসলার গুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। লালমরিচের গুঁড়া ১ চা-চামচ। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। জায়ফল গুঁড়া আধা চা-চামচ। জয়ত্রিগুঁড়া আধা চা-চামচ। আলুবোখারা ৭-৮টি। কিসমিস ১০টি। কেওড়ার পানি আধা টেবিল-চামচ। চিনি ১ চা-চামচ। ঘি আধা কাপ। তেল ২ টেবিল-চামচ। লবণ স্বাদ অনুযায়ী।

পদ্ধতি

মাংস ভালো করে পরিষ্কার করে এবং ধুয়ে বড় চালনিতে রেখে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস ছড়িয়ে দিন। মাংসে টকদই, লবণ, চিনি, অর্ধেক ঘি, আদাবাটা, রসুনবাটা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা এবং সব গুঁড়ামসালা দিয়ে ভালো করে মেশান। তারপর ২-৩ ঘণ্টা রেখে দিন।

এরপর মাখানো মাংস চুলায় অল্প আঁচে ভালো করে কষিয়ে নিন। ঘি উপরে ভেসে উঠলে নামিয়ে আনুন। একটি প্যানে তেল গরম করে আলু হালকা বাদামি করে ভেজে নিন। এরপর কেটে রাখা পেঁয়াজ ভেজে বেরেস্তা তৈরি করুন।

চাল ধুয়ে রান্না করুন। অর্ধেক রান্না হলে নামিয়ে চাল থেকে পানি ঝরিয়ে ফেলুন। এখন মাংসের উপরে দুধ ঢেলে উপর দিয়ে অর্ধেক হওয়া ভাত ছড়িয়ে দিন। তারপর একে একে ভাজা আলু, পেঁয়াজ বেরেস্তা, বাকি ঘি, আলুবোখারা, কিশমিশ, কেওড়ার পানি ভাতের উপরে ছড়িয়ে দিন। পাত্রের মুখ ঢাকনা দিয়ে ভালো করে বন্ধ করুন।

প্রয়োজনে ময়দার গোলা দিয়ে ভালো করে ঢাকনা আটকে দিন। অল্প আঁচে চুলায় ৩০ মিনিট রান্না করুন। চুলা বন্ধ করে আরও ৩০ মিনিট এভাবে রেখে দিন।

তারপর সাবধানে ঢাকনা খুলুন এবং ধীরে ধীরে উপর থেকে নিচ পর্যন্ত বিরিয়ানি মিশিয়ে নিন।

গরম গরম পরিবেশন করুন।