লালন তিরোধান দিবস

শত বছরেরও আগে থেকে কিংবদন্তী দার্শনিক ফকির লালন শাহের জীবন ও বিশ্বাসের প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রতিবছর অক্টোবরের তৃতীয় সপ্তাহে লালন তিরোধান দিবসটি নিয়মিতভাবে আয়োজিত হচ্ছে। 

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2014, 03:00 PM
Updated : 18 Oct 2014, 03:00 PM

কুষ্টিয়া শহরের কুমারখালীর ছেঁউড়িয়া এলাকায় প্রতিষ্ঠিত লালন কমপ্লেক্সে এই আয়োজন চলবে ২০ অক্টোবর পর্যন্ত। যেখানে বিশাল মেলা ঘিরে এই উৎসব আয়োজিত হচ্ছে।

দেশের নানান প্রান্ত থেকে শত শত বাউলের পাশাপাশি হাজার হাজার সাধারণ মানুষ জড়ো হন এই মেলায়। এছাড়া বিদেশি পর্যটকদের আনাগোনাও দেখা যায়।

প্রতিবারের মতো এবারও লালন শাহের মাজার ঘিরে জমে উঠেছে এই উৎসব। ললন চত্বরে প্রতিদিন আলোচনা অনুষ্ঠানের পরে থাকছে লালন শাহয়ের গানের আসর। রাত যত গভীর হয় এই মঞ্চের গান তত মনোমুগ্ধকর হয়ে ওঠে। হাজার হাজার লালন ভক্ত ও অনুরাগী সারা রাত বসে গান উপভোগ করেন।

এবার নিয়ে পরপর অষ্টমবারের মতো বাংলালিংক এই উৎসবের সহযোগিতা করছে। পাঁচদিনব্যপি উৎসবের আয়োজক হচ্ছে লালন একাডেমি ও ডিসি অফিস কুষ্টিয়া।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানটি উদ্বোধন করেন।

পাঁচদিনব্যপি আয়োজিত ১২৪তম লালন স্মরণ উৎসবে নানান আয়োজনের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য: বাউল শিল্পীদের মধ্যে সঙ্গীত প্রতিযোগিতা, বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে সঙ্গীতানুষ্ঠান, বাণিজ্য মেলা ইত্যাদি।