রাজধানীর হাট

উৎসব মানেই ব্যাপক আয়োজন। আর সেটা যদি হয় কোরবানির ঈদ, তাহলেতো কথাই নেই।

সৈয়দ রিয়াদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2014, 07:02 AM
Updated : 2 Oct 2014, 07:02 AM

এই ঈদে গরুর হাটে যাওয়া হবে না এটা ভাবাই যায় না! ঈদে হাটে যাওয়ার আনন্দই যে সবচেয়ে আলাদা তা কম বেশি সবারই জানা। যে কখনও গরুর হাটে যায়নি, অন্তত সেও কোরবানির ইদে গরুর হাটে যাওয়ার সুযোগ হাত ছাড়া করবে না।

এই হাট না ওই হাট করে হয়ত অনেকগুলো হাটেই ঢুঁ দেওয়া হবে। আসুন এবার জেনে নেই ঢাকার সবগুলো হাটের খবর।

এ বছর ১৯টি অস্থায়ী হাট ইজারা দেওয়া হয়েছে। তবে দুইটি হাট ইজারা এখনও সম্পন্ন হয়নি। এই দুটো হাট বাদে ঢাকার দক্ষিণ সিটি কর্পোরেশন আওতাধীন ৯টি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আওতাধীন ৮টি হাট ইজারা সম্পন্ন হয়েছে।

ঢাকা দক্ষিণের হাটগুলো হলো: রহমতগঞ্জ খেলার মাঠ লালবাগ। মেরাদিয়া বাজার খিলগাঁও। সাদেক হোসেন খোকা মাঠ। লালবাগের মরহুম হাজী দেলোয়ার হোসেন খেলার মাঠ ও তৎসংলগ্ন বেড়িবাঁধের খালি জায়গা। উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার সংলগ্ন মৈত্রীসংগের মাঠ। ধুপখোলার ইস্ট এন্ড ক্লাব মাঠ। গোপীবাগ ও কমলাপুর ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুর মাঠ। পোস্তোগোলা শশ্মান ঘাট ও কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যান বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ ঘেসে। ঝিগাতলা হাজারীবাগ মাঠ এবং গোলাপবাগ মাঠের পার্শ্বে সিটি কর্পোরেশনের আদর্শ স্কুল মাঠ (প্রস্তাবিত)। এছাড়াও ইন্দোলিয়া, দাউদকান্দি, বাঘাপুর, আফতাব নগরে রয়েছে  একটি করে গরুর হাট।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন: উত্তরা আজমপুর সরকারী প্রাইমারী স্কুল। আগারগাঁও বস্তির খালি জায়গা। মিরপুর সেকশন ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা (ওয়ার্ড-৬)। বাড়িধারা জে ব্লকের খালি জায়গা। উত্তরা ১১ ও ১৩ নং সেক্টরের সোনারগাঁ সংলগ্ন খালি জায়গা। বনানী রেলওয়ে ষ্টেশন সংলগ্ন খালি জায়গা। খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পে খালি জায়গা এবং মিরপুর গাবতলী গবাদী পশুর হাট (স্থায়ী)।

সাবধনতা: হাটকে ঘিরে থাকে নানান রকম অসাধু চক্র, তাই যথাসম্ভব সচেতন থাকুন।

* হাটে অজ্ঞানপাটি ও মলম পার্টিসহ সবধরনের অসাদু লোক থেকে সাবধান থাকুন।

* মাঠে কারও কাছ থেকে কিছু খাবেন না ।

* নির্ধারিত হাসিলের বেশি প্রদান করবেন না (৫% হারে নির্ধারিত)।

* অর্থ লেন-দেন করতে প্রয়োজনে আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তা নিন।

* শিশুদের হাটে সাবধানে রাখুন।

* দালাল চক্র থেকে সাবধান।