মসুরডালের দুইপদ

ডাল ছাড়া যেন বাঙালির রসনায় তৃপ্তি আসে না। আর ডালের পুষ্টিগুণও অনেক। মসুরডাল দিয়েই তৈরি করার যায় নানান পদ।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 12:27 PM
Updated : 22 Sept 2014, 12:28 PM

মসুরডালের দুই রকম রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল।

ভুনা ডাল

উপকরণ

মসুরডাল ২ কাপ। আদাবাটা ২ চা-চামচ। রসুনবাটা ২ চা-চামচ। তেল ৩ টেবিল-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। আস্ত সরিষা ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। জিরা ১ চা-চামচ। তেজপাতা ১টি। কাঁচামরিচ ৩-৪টি। ধনেপাতা ইচ্ছামতো। টমেটোকুচি ১টি। লবণ পরিমাণমতো।

পদ্ধতি

মসুরডাল ভালোভাবে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। তেলে তেজপাতা, জিরা আর সরিষা ছাড়ুন। সরিষা আর জিরা ফুটে উঠলে পেঁয়াজ দিন। কয়েক মিনিট ভেজে পেঁয়াজ বাদামি করে ফেলুন। টমেটো দিন আর সেইসঙ্গে বাকি মসলাগুলো দিয়ে দিন। টমেটো নরম না হওয়া পর্যন্ত ভাজুন। সিদ্ধডাল দিন। ভালোভাবে নেড়ে মসলার সঙ্গে মিশিয়ে আধা কাপ গরম পানি দিন। মাঝারি আঁচে রান্না করুন। পানি হালকা শুকিয়ে ডাল ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে ধনে-পাতাকুচি আর মরিচকুচি দিয়ে পরিবেশন করুন।

ভুনা ডাল

মসুরের পাতলা ডাল

উপকরণ

মসুরডাল ২০০ গ্রাম। পানি ৮৫০ মিলি। লবণ ১ চা-চামচ। তেল ২ টেবিল-চামচ। সরিষা ১ চা-চামচ। জিরা ১ চা-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। কাঁচামরচ ৪-৫টি। হলুদগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। টমেটোকুচি ১টি। ধনে-পাতাকুচি ৩ টেবিল-চামচ।

পদ্ধতি

ডাল ভালোভাবে ধুয়ে পানি দিয়ে সিদ্ধ করতে দিন। লবণ দিয়ে ১০ মিনিট ঢাকনা ছাড়া রাখুন। তারপর আঁচ কমিয়ে আরও ৪০ মিনিট রান্না করুন। মাঝেমাঝে নেড়ে দিন যাতে পাতিলে ধরে না যায়।

আলাদা একটা প্যানে তেল দিন। তেল গরম হলে সরিষা, জিরা, পেঁয়াজকুচি দিন। ২-৩ মিনিট ভাজুন। তারপর হলুদগুঁড়া আর জিরাগুঁড়া দিন। সঙ্গে কাঁচামরিচ আর টমেটোকুচি দিয়ে আরও মিনিটখানেক ভাজুন। সব একেবারে ডালের মধ্যে ঢেলে দিন। ধনে-পাতাকুচি দিন। গরম গরম