এক থালি আয়োজন

দুপুর বা রাতের খাবারে ভিন্ন স্বাদ, উদরপূর্তিতে মুখরোচক খাবার।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 12:06 PM
Updated : 17 Sept 2014, 12:06 PM

রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল।

চিকেন কাঠি কাবাব

উপকরণ: মুরগির বুকের মাংস ৫০০ গ্রাম। টুকরা করা পেঁয়াজ ২-৩টি। চারভাগ করে নেওয়া ক্যাপসিকাম বড় টুকরা ২-৩টি। লেবু ১টি কয়েক টুকরা করে নেওয়া। মরিচগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। তেল ২ চা-চামচ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। মিক্সড হার্ব ১ চা-চামচ (ইচ্ছা, না দিলেও চলবে)। লবণ পরিমাণমতো।

পদ্ধতি: সব উপকরণ একসঙ্গে মাখিয়ে একঘন্টা ফ্রিজে রেখে দিন। তারপর সবগুলো সুন্দর করে কাঠিতে গেঁথে বড় ফ্রাই প্যানে অল্প তেল গরম করে কাবাবগুলো ছেড়ে দিন। সবদিক ভালো করে ভেজে তুল রাখুন।

ফ্রায়েড রাইস

উপকারণ:আগের দিনের রান্না করা ভাত ২ কাপ। মটরশুঁটি আধা কাপ। ক্যাপসিকাম মিহিকুচি আধা কাপ। ডিম ২টি। লবণ পরিমাণমতো।

পদ্ধতি: প্যানে তেল গরম করুন। প্রথমে ফেটানো ডিম দিয়ে ঝুরি করে ভাজুন। তারপর একে একে মটরশুঁটি, ক্যাপসিকাম, লবণ আর ভাত দিন। ২-৩ মিনিট বেশি আঁচে ভেজে নিন। নামিয়ে ফেলুন।

স্পাইসি ফ্রেঞ্চ ফ্রাই

উপকারণ: বড় আলু ৩টি, লম্বা চিকন করে কাটা। গুঁড়ামরিচ ১ চা-চামচ। লবণ ১ চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ।

পদ্ধতি: সব একসঙ্গে মাখিয়ে রেখে দিন ৩০ মিনিট। বড় কড়াইয়ে তেল গরম করুন। অনেক গরম করে নিবেন। তারপর অল্প কিছু আলু ছেড়ে দিন। কয়েক মিনিটের মধ্যেই ভাজা হয়ে যাবে। মাঝে মাঝে নাড়তে হবে।

* যদি দোকানের মত ফ্রাই চান তাহলে মরিচগুঁড়া আর জিরাগুঁড়া দিবেন না, শুধু লবণ দেবেন।

* মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই অনেকেরই হয় না। ভাজার পর পরই নেতিয়ে যায়। এর জন্য যা করবেন তা হলো: গরম তেলে কখনও অনেকগুলো আলু একসঙ্গে ছাড়বেন না। সবসময় অল্প করে দিন। বেশি দিলে হঠাৎ করে তেলের তাপমাত্রা কমে যায়। তাই ভাজা মুচমুচে হয় না। আর তেল এমন গরম করবেন যাতে তেল দিয়ে হালকা ধোয়া বের হতে দেখা যায়। তবে বেশি গরম করে পুড়িয়ে ফেলবেন না কিন্তু!

এভাবে বাহারি একটা প্লেট বানিয়ে ফেলুন দুপুরে বা রাতে খাবার জন্য।