শরীরে সম্পূরক খাবারের প্রভাব

যদি প্রচলিত ওষুধের পরিবর্তে ভেষজ খাদ্য ও সম্পূরক খাবার বা ডায়েটরি সাপ্লিমেন্ট যেমন: ভিটামিন ট্যাবলেট, আয়রন ট্যাবলেট ইত্যাদি খাওয়া ভালো মনে করেন, তাহলে এ বিষয়ে আবারও ভেবে দেখুন!

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2014, 12:35 PM
Updated : 6 Sept 2014, 12:35 PM

ভেষজ খাদ্য এবং সম্পূরক খাবার যকৃত ক্ষতি করতে পারে। সম্প্রতি এক গবেষণায় এমনই জানা গেছে।

যুক্তরাষ্ট্রে পরিচালিত এক জরিপে দেখা গেছে, গত দশ বছরের মধ্যে ভেষজ এবং সম্পূরক খাবার গ্রহণের কারণে, যকৃতের সমস্যায় ভুগছেন এমন রোগীদের সংখ্যা সাত শতাংশ থেকে বেড়ে দশ শতাংশে গিয়ে ঠেকেছে।

বডি-বিল্ডিংয়ের জন্য সম্পূরক খাবার খেলে দীর্ঘায়িত জন্ডিস হতে পারে। তবে কেবলমাত্র বেঁচে থাকার জন্য সম্পূরক খাবার গ্রহণ সবচেয়ে মারাত্মক। এ ধরনের ওষুধ গ্রহণের প্রতিক্রিয়া হতে পারে মৃত্যু যা ঠেকানোর একমাত্র পথ হচ্ছে যকৃত প্রতিস্থাপন করা।

“ডায়েটরি সাপ্লিমেন্ট এবং ভেষজ ওষুধ গ্রহণের মানে হল অল্প লাভের বিনিময়ে জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া”— বলেন ফিলাডেলফিয়ার আইনস্টাইন মেডিকেল সেন্টারের ডক্টর ভিক্টর নাভারো।

২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৮৩৯ জন লিভার আক্রান্ত রোগীর উপর পরীক্ষা চালানো হয়।

পরীক্ষায় দেখা যায় রোগীদের মধ্যে ৪৫ জন বডিবিল্ডিং সাপ্লিমেন্ট ব্যবহারের কারণে, ৮৫ জন নন-বডিবিল্ডিং সাপ্লিমেন্ট ব্যবহারের কারণে এবং বাকী ৭০৯ জন অন্যান্য ওষুধ ব্যবহারের কারণে যকৃতের সমস্যায় আক্রান্ত হয়েছেন।

গবেষণা থেকে ভেষজ এবং ডায়েটরি সাপ্লিমেন্ট গ্রহণের কারণে যকৃতের রোগের পরিমাণ সাত থেকে বেড়ে বিশ শতাংশ হয়েছে বলে মনে করছেন গবেষক দল। গবেষকদলটি আরও জানায় যে, লিভারের ক্ষতির জন্য ভেষজ এবং ডায়েটরি সাপ্লিমেন্ট গ্রহনের ব্যাপারে কোনও উপসংহার টানতে হলে ব্যাপক জনসংখ্যাভিত্তিক আরও বিস্তৃত গবেষণার প্রয়োজন।

ছবি: রয়টার্স