রাতে ভালো ঘুমের খাবার

রাতে শান্তিতে ঘুমানোর ব্যাপারে সাহায্য করতে পারে পনির, আলু অথবা ভাত, জানিয়েছে যুক্তরাজ্যের ফিমেইল ফার্স্ট ডট কো ডট ইউকে ওয়েবসাইট।

মিথুন বিশ্বাসআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2014, 06:18 PM
Updated : 2 Sept 2014, 11:28 AM

* গরম দুধ

বিছানায় যাওয়ার আগে গরম দুধ খাওয়া- হয়তো অনেকের কাছে ছোট বেলায় মায়ের ‘জোর’ করে দুধ খাওয়ানোর স্মৃতি মনে করিয়ে দিতে পারে। তবে ফিমেইল ফার্স্ট ডট কো ডট ইউকে বলছে, দুধে থাকে ট্রিপটোফ্যান নামের অ্যামিনো এসিড, যা শরীরকে সহজাতভাবে ঘুম পাড়িয়ে দিতে সাহায্য করে। এক গ্লাস গরম দুধ শরীরে এনে দেবে একধরনের স্বস্তি।

* আলু

শর্করাজাতীয় খাবার আমাদের শরীরকে ঘুমাতে সহয়তা করে।এটি ঘটার কয়েকটি কারণের একটি হচ্ছে, শারীরিক প্রক্রিয়ায় এক ধরনের অ্যামিনো অ্যাসিড শরীরে সেরেটনিনের মাত্রাকে বাড়িয়ে দেয়। এই সেরেটনিনকে শরীরে ‘ভালো লাগার’ আবেশ তৈরি করে থাকে বলেই ধরা হয়। পাস্তা ও রুটিও কিন্তু আলুর মতোই উচ্চ শর্করাযুক্ত খাবার।

*পনির

সাধারণত পনির খেলে রাতে ভালো ঘুম হয়- এমনটি মনে করা হয়না। কিন্তু পনিরও আমাদের শরীরে সেরেটনিনের মাত্রাকে বাড়িয়ে দিতে পারে। আর এতে করে আমাদের শরীরকে ঘুমের ব্যাপারে উৎসাহিত করে তোলে। তবে সাবধান, বেশি পরিমাণ পনির কিন্তু খাওয়া চলবেনা। তাছাড়া পনির খেতে হবে ঘুমানোর অন্তত দুই ঘন্টা আগে। নইলে হেতে পারে বদহজম।