ব্যাকটেরিয়ার বিস্তার

বিবাহিত দম্পতিরাই নিজেদের মধ্যে সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া ছড়িয়ে থাকেন, নতুন এক গবেষণায় এমন তথ্যই পাওয়া গেছে। আর গৃহপালিত পশুপাখি থাকলে তাদের শরীরের ব্যাকটেরিয়াগুলোও যোগ হয়।

মামুনুর রশীদ শিশিরআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2014, 11:12 AM
Updated : 1 Sept 2014, 11:12 AM

ইউএস ডিপার্টমেন্ট অফ এনার্জি’স আর্গন ন্যাশনাল ল্যাবরেটরি-র হোম মাইক্রোবায়োম প্রজেক্টের অংশ হিসেবে গবেষণাটি করেন মাইক্রোবায়োলজিস্ট জ্যাক গিলবার্ট।

বাসাবাড়িতে বসবাসকারী ব্যাকটেরিয়াগুলো সনাক্ত করতে এবং বাড়ির বাসিন্দাদের উপর এদের প্রভাব পর্যবেক্ষণ করার উদ্দেশ্যে গবেষণাটি করা হয়।

সাতটি পরিবারকে নিয়ে গবেষণাটি করা হয়, এরমধ্যে ছিল ১৮জন মানুষ, তিনটি কুকুর ও একটি বিড়াল, পর্যবেক্ষণ করা হয় ৬ সপ্তাহ ব্যাপি।

গবেষণার সময়ে প্রতিদিন অংশগ্রহনকারীদের হাত, পা ও নাকের ব্যাকটেরিয়াগুলোর নমুনা সংগ্রহ করেছেন গবেষকরা। এছাড়াও দরজার হাতল, মেঝে, লাইটের সুইচ ইত্যাদি থেকেও ব্যাকটেরিয়ার নমুনা সংগ্রহ করেন তারা।

গিলবার্ট বলেন, “আমরা দেখেছি কোনও পরিবার যখন বাসা পরিবর্তন করেন, তখন নতুন বাড়িটি পুরাতন বাড়ির সমপরিমাণ ব্যাক্টেরিয়া হতে সময় লাগে মাত্র এক দিন।”

গবেষণায় পাওয়া যায়, হাতের মাধ্যমেই পরিবারের সদস্যদের মধ্যে ব্যাকটেরিয়া বেশি ছড়ায়। বাবা-মা ও তাদের ছেলে-মেয়েরা প্রায় সবধরনের ব্যাকটেরিয়াই ছড়িয়ে দেন এক-অপরের মধ্যে।