পায়ের যত্ন

ভাদ্র মাস বলে বৃষ্টির কমতি নেই। আর বৃষ্টি মানেই ঢাকা শহরের রাস্তায় বর্জ্য আর নোংরা কাদাপানি। এর মধ্যেও কর্মব্যস্ততায় ঘর থেকে বের না হয়ে উপায় নেই।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2014, 11:25 AM
Updated : 28 August 2014, 11:25 AM

বাইরে বের হলে আমাদের পদ-যুগল সব থেকে বেশি ঝক্কি পোহায়। বর্ষায় ময়লা কাদা পানি পায়ে লেগে প্রায়ই পায়ে নানান ধরনের সমস্যা দেখা দেয়। এর মধ্যে চুলকানি, ফুসকুড়ি, ফোসকা ইত্যাদি ধরনের চর্ম রোগের সমস্যা বেশি হয়।

রাজধানীর মালিবাগ সিটি মেডিকেল কলেজের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. শাহরীয়ার শরীফ বলেন, “বর্ষায় ফাংগাস আক্রমণের কারণেই পায়ের আঙ্গুলের মাঝে ইনফেকশন হয়ে থাকে। এই সমস্যা এড়াতে পা সব সময় শুকনা রাখার চেষ্টা করতে হবে।"

তিনি আরও বলেন, "বর্ষায় পা ভিজে যাওয়াটাই স্বাভাবিক। তবে এ সমস্যা থেকে কিছুটা মুক্তি পাওয়া যাবে যদি পায়ের আঙ্গুলের ফাঁকে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখা যায়।”

এরপরও যদি পায়ে ফাংগাস দেখা দেয় তাহলে অ্যান্টি ফাংগাল বিভিন্ন ধরনের মলম এবং ক্রিম পাওয়া যায় সেগুলো ব্যবহার করতে হবে। আর বেশি সমস্যা হলে অবশ্যই চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চিকিৎসা করাতে হবে। জানালেন ডা. শাহরিয়ার।

বর্ষায় পায়ের বিশেষ যত্ন নেয়া জরুরি। এই বিষয়ে পরামর্শ দিলেন রেড বিউটি স্যালুনের কর্ণধার আফরোজা পারভিন।

তিনি বলেন, “বৃষ্টির সময় না চাইলেও পায়ে পানি লেগে যায়। তাই পা বন্ধ জুতা পরে ঘর থেকে বের হওয়া উচিত। এটা সম্ভব না হলে, বাসায় ফেরার সঙ্গে সঙ্গেই পা ভালোমতো ধুয়ে শুকনা করে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। আর প্রতি সপ্তাহে পেডিকিউর করানো উচিত। এতে পা এবং নখের ভিতর সঠিকভাবে পরিষ্কার করা হয়।”

তাছাড়া ঘরোয়া উপায়ে প্রতিদিনই পায়ের বিশেষ যত্ন নিলে ফাংগাল ইনফেকশন এড়ানো সম্ভব।

আফরোজা পারভিনের পরামর্শ হচ্ছে, বাইরে থেকে ঘরে ফিরে হাল্কা গরম পানিতে শ্যাম্পু এবং অল্প পরিমাণে খাবার সোডা মিশিয়ে পা কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এরপর ভালোমতো পা মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

বর্ষায় পায়ের নখ বড় না রাখাই ভালো। আর যদি বড় রাখাও হয় তাহলে খুব ভালোমতো নিয়মিত পরিষ্কার করে নিতে হবে। কারণ নখের ভিতরে কাদা এবং ময়লা পানি জমে থাকলে ব্যাক্টেরিয়া এবং ফাংগাল ইনফেকশন হতে পারে।

এক্ষেত্রে পা হালকা গরম পানিতে ভিজিয়ে রেখে নেইল ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিতে হবে। নখের ভিতরেও ভালোমতো পরিষ্কার করতে হবে।

সঠিক ভাবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে এই বর্ষাতেও পায়ের বিভিন্ন সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে বলে জানান, আফরোজা।