ব্যায়ামের নিয়ম

নিজেকে সেলিব্রিটিদের মতো আকর্ষণীয় করতে চাইলে অনুসরণ করতে হবে সাধারণ কিছু নিয়ম।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2014, 03:29 AM
Updated : 28 August 2014, 03:29 AM

শরীরচর্চা প্রশিক্ষক রোমানা ব্রাগাঞ্জা বলেন, “সঠিক ব্যায়াম আর খাদ্যাভ্যাস গড়তে পারলে সেলিব্রিটিদের মতো হওয়া যায়।”

ব্রাগাঞ্জা এমন একজন প্রশিক্ষক যিনি একাধারে জেসিকা অ্যালবা, স্কারলেট জোহান্সন, ইভা মেন্ডেস ও অ্যান হ্যাথওয়েই’র মতো হলিউড সেলিব্রিটিদের ব্যায়ামের প্রশিক্ষণ দিয়ে থাকেন।

সম্প্রতি একটি প্রতিবেদনে তিনি সুন্দর দেহ তৈরির জন্য ৫টি উপায় উল্লেখ করেন।

ব্যায়ামের আগে খাবার

যদি ঠিকমতো খাবার খাওয়া না হয় তবে, পেশীকলা ভালোমতো গড়বে না। তাই সময়মতো ঠিক খাবারটি খেতে হবে। যেমন ব্যায়ামের আগে স্টিল কাট ওটস, ডিম ও টোস্ট খাওয়ার অভ্যেস করুন। অথবা একমুঠ বাদাম বা প্রোটিনজাতীয় স্ন্যাকস খাওয়ার চেষ্টা করুন।

স্বাস্থ্যকর খাদ্য

শরীরকে সবসময় ভালো খাবার দিন। কঠিন পরিশ্রম শরীরে চাপ সৃষ্টি করে। যা পেশীকলার ক্ষতি করতে পারে। এজন্য সবসময় স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। ফল শরীরের জন্য সবসময়ই ভালো। তাই নানান রকম সবজি ও ফল খাওয়ার অভ্যেস করুন।

অজুহাত চলবে না

আজ ব্যায়াম করার সময় নেই, জিমে যাওয়া হয়নি বলে ব্যায়াম করলাম না— এরকম করা যাবে না। ১০ মিনিট হলেও খালি হাতে ব্যায়াম করুন। ঘাম ঝরান।

ওজন তুলুন

অনেক মহিলাই জিমে যেয়ে ভারি ওজন তুলতে চাননা। মনে করেন এতে শরীর ভারী হয়ে যাবে। আসলে বিষয়টি উল্টা। বরং ভারি ওজন উঠিয়ে ব্যায়াম করলে মাংসপেশী সুগঠিত হতে থাকে। হ্যালি বেরি, জেসিকা অ্যালবার মতো ‘ফিট’ স্বাস্থ্যের সেলিব্রেটিরা সবসময় ভারি ওজন উঠিয়ে ব্যায়াম করেন। তাদেরকে দেখতে মোটেই ভারী লাগে না।

আদ্র থাকুন

পানি শূন্যতার কারণে শারীরিক ও মানসিকভাবে দূর্বল লাগে। যদি শরীরে প্রয়োজনীয় পানির পরিমাণ থেকে শতকরা দুইভাগ কমে তবে কাজ করার ইচ্ছা শতকরা ১০ থেকে ২০ ভাগ কমে যাবে। তাই ব্যায়াম, খেলাধূলা বা যে কোনও কাজের আগে এক গ্লাস পানি পান করুন। আর কাজ বা ব্যায়ামের ফাঁকে পানিতে অল্প অল্প চুমুক দিন। 

ছবি: আইএএনএস।