ইতালিয়ান গার্লিক বল

আমরা বাসায় প্রায় সবসময়ই পিৎজা, স্প্যাগেটি তৈরি করি। এসবের সঙ্গে যদি গার্লিক বল স্টার্টার হিসেবে থাকে তাহলে তো কথাই নেই। অনেক মজার এই খাবার বানাতেও সময়লাগে কম।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2014, 02:22 PM
Updated : 27 August 2014, 02:22 PM

রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল।

উপকরণ

ময়দা ১ কাপ (২০টির মতো তৈরি করা যাবে)। এক কাপের তিনভাগের একভাগ হালকা গরম পানি  (এর মধ্যে চা-চামচের চারভাগের একভাগ ইস্ট দিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট। লবণ এক চিমটি। চিনি আধা চা-চামচ। তেল ২ টেবিল–চামচ।

পদ্ধতি

সব একসঙ্গে মেশান। ইস্ট মিশানো হালকা গরম পানি অল্প অল্প করে ময়দায় মাখতে থাকুন। খুব স্টিকি একটা ডো হবে। গরম কোনও জায়গায় বা চুলার পাশে ভেজা কাপড় দিয়ে ঢেকে ১ ঘন্টা রেখে দিন।

গারলিক সস তৈরি: রসুনের কোয়া (১০টি মিহি করে কুচি করা)। গলানো বাটার ২ টেবিল-চামচ। লবণ এক চিমটি। মিক্সড হার্ব ১ চা-চামচ (পার্শলে, বেসিল, অরিগানো, রোজমেরি ইত্যাদি), না দিলেও সমস্যা নেই কারণ এগুলো আমাদের দেশে খুব কম পাওয়া যায়।

এবার সবগুলো একসঙ্গে মিশিয়ে রেখে দিন।

বল বানাবেন যেভাবে

ময়দার ডো সমান চারভাগে ভাগ করুন। এক এক ভাগ একটু লম্বা করে হাত দিয়ে বেলে সেখান থেকে ছোট করে কেটে গোল গোল বল বানিয়ে নিন। মার্বেলের চেয়ে একটু বড় হবে। বেকিং শিটের উপর রেখে বলগুলোর উপর গার্লিক সসের মিশ্রণ থেকে আধা চা-চামচের কম করে নিয়ে উপরে সাজিয়ে দিন।

ওভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় প্রি হিট করুন ১৫ মিনিট। এখন ১৭ থেকে ২০ মিনিট বেইক করুন।

তৈরি হওয়ার সঙ্গে সঙ্গেই মেয়নেইজ দিয়ে পরিবেশন করুন।