নতুন সম্পর্ক গড়তে

ভেঙে যাওয়া প্রেমের সম্পর্কে থেকে যায় ভালোবাসা নিয়ে অনেক তিক্ত স্মৃতি। আর সম্পর্ক ভাঙার কারণ যদি হয় প্রতারণা, তাহলে প্রেমের উপর থেকে বিশ্বাস উঠে যাওয়াটাই স্বাভাবিক।

ইরা ডি. কস্তাআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 01:19 PM
Updated : 21 August 2014, 01:19 PM

তবে একবার প্রতারিত হওয়া মানে এই নয় যে বারবার এমন ঘটনার শিকার হবেন। বা সব মানুষও সমান হয় না। তাই বিশ্বাস ভেঙে গেলেও নতুন করে নিজেকে গুছিয়ে নেওয়া উচিত। আর এর জন্য কিছুটা সময় নিতেই হবে।

মনোবিদ এবং সম্পর্ক বিশেষজ্ঞ র‌্যাচেল ম্যাকলিন, ফিমেল ফার্স্ট ডটকো'র এক প্রতিবেদনে নতুন সম্পর্ক গড়ার বিষয়ে কিছু উপায় জানান।

নিজেকে আগের থেকে মানসিকভাবে দৃঢ় মনে করুন

একটা সম্পর্ক ভাঙনের পর অনেক ধরনের নতুন অভিজ্ঞতা হয়। আর এটি মানুষকে আগের থেকেও বেশি বুদ্ধিমান এবং মানসিকভাবে শক্ত করে তোলে। তার মানে, নতুন একটি সম্পর্ক আরও ভালোভাবে উপভোগ করতে পারবে সে। অর্থাৎ প্রেমিক বা প্রেমিকা হিসেবে আগের থেকে আরও ভালো হতে পারবেন তিনি।

নিজেকে সামলে নিতে সময় নিন

নতুন সম্পর্কের শুরুতেই নিজের ব্যক্তিগত সব বিষয় প্রেমিক বা প্রেমিকার সামনে তুলে ধরা উচিত নয়। অল্প অল্প করে নিজেকে তুলে ধরুন। এতে করে সম্পর্কে আগ্রহ বৃদ্ধি পাবে।

সৎ থাকুন

নিজের অপছন্দগুলো স্পষ্টভাবে তুলে ধরুন। এতে করে দু’জন মানুষের মধ্যে অনেক বিষয় সহজ হয়ে যাবে। আর এতে করে বিশ্বাস আরও দৃঢ় হবে। আর নিজের বিষয়ে সব সত্য বলা হলে অনেক সময় নিজের সঙ্গে অপরজনের মিল খুঁজে পেতেও সুবিধা হয়।

সবাই এক রকম হয় না

পুরান প্রেমিক বা প্রেমিকার সঙ্গে নতুন বন্ধুকে মেলানো উচিত নয়। সব মানুষ সমান হয় না। তাই আগে একবার কষ্ট পেয়েছেন এর প্রভাব যেন নতুন বন্ধুত্বে না পড়ে।

নিজেকে বিশ্বাস করুন

একবার সম্পর্কে প্রতারিত হওয়ার পর অন্যকে বিশ্বাস করা কঠিন হয়ে যায়। তবে নিজের উপর বিশ্বাস ধরে রাখুন। আপনি নিজেকে সামলাতে পারবেন এমন মনোবল ধরে রাখুন। আর এ বিশ্বাসটি নিজের আত্মশক্তি বাড়িয়ে তোলে।

ছবি: রয়টার্স