সমস্যা ও সমাধান

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের লাইফস্টাইল বিভাগের ফেইসবুক পেইজে পাঠকরা তাদের বিভিন্ন সৌন্দর্য বিষয়ক এবং ত্বকের বিভিন্ন সমস্যা নিয়ে প্রশ্ন করেছিলেন। সেই সমস্যাগুলোর মধ্য থেকে কয়েকটি সমস্যা নিয়ে এর সমাধান দেওয়ার হল।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2014, 01:32 PM
Updated : 20 August 2014, 01:32 PM

পাঠকদের বিভিন্ন সমস্যার সমাধান দিয়েছেন ফারজানা শাকিল'স মেইকওভার স্যালুনের কর্ণধার ফারজানা শাকিল।

আনিসা চৌধুরীর সমস্যা

ত্বক খুবই তৈলাক্ত, তাই ত্বকে মেইকআপ বসতে চায় না। আর মেইকআপ করার পর খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। নাকের পাশে হোয়াইট হেডসও হয় অনেক। এ থেকে কীভাবে মুক্তি পাব?

সমাধান

ত্বকে বেশি তৈলাক্ত হলে ত্বকে মেইকআপ বসতে চায় না। তাই তৈলাক্ত ত্বকের ধরন বুঝে ফেইশল করাতে হবে মাসে অন্তত একবার। কারণ ত্বকে লোমকূপের ভিতরে তেল জমে থাকে। যা সাধারণত ধুলেও পরিষ্কার হয় না। তাই ত্বক ভিতর থেকে পরিষ্কার করতে ফেইশল করা জরুরি।

তাছাড়া প্রতিদিন ত্বক পরিষ্কার করতে সাবানের বদলে অয়েল কন্ট্রোল ফেইসওয়াশ ব্যবহার করতে হবে। এরপর ত্বকে তুলা দিয়ে টোনার লাগাতে হবে। টোনার বাড়তি তেল শুষে নেওয়ার পাশাপাশি অতিরিক্ত ময়লাও টেনে তুলবে। এরপর ত্বকের দাগ ঢাকার জন্য ত্বকের রংয়ের সঙ্গে মানানসই কনসিলার লাগাতে হবে। এর উপর বেইজ মেইকআপ এবং ফেইস পাউডার লাগিয়ে মেইকআপ ভালোভাবে সেট করতে হবে। তৈলাক্ত ত্বকের জন্য ফেইস প্রাইমার ব্যবহার করলে মেইকআপ দীর্ঘস্থায়ী হবে।

মাহামুদা খাতুনের সমস্যা

আমার বয়স ২৬। মুখে হালকা হালকা মেছতা হয়েছে। নাকের উপর মাঝ বরাবর কালো একটি দাগ পড়েছে। এর থেকে মুক্তির উপায় কী?

সমাধান

মেছতা একটি বংশগত ত্বকের সমস্যা। মা বা, নানীর যদি মেছতা থাকে তাহলে মেছতা হওয়ার সম্ভাবনা ৮০ ভাগ। এছাড়া ত্বক সঠিকভাবে পরিষ্কার না করা হলে বা রোদে বেশি সময় থাকলে মেছতা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। রোদে ত্বকের মেলালিন তৈরির পরিমাণ বাড়ে।

তাই মেছতা থেকে রক্ষা পেতে রোদ এড়িয়ে চলা জরুরি। তাছাড়া ত্বক নিয়মকরে পরিষ্কার করতে হবে এবং প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। মেছতা হালকা করতে ফেয়ারনেস এবং ট্যান রিমুভিং ফেইশল ভালো কাজে দিতে পারে।

মৌ হাসানের সমস্যা

আমার পিঠে অনেক শালযুক্ত পিম্পল হয়। শাল বের করা হলে কালো দাগ পড়ে যায়। কপালেও এমন সাদা শালযুক্ত পিম্পল হয়, চাপ দিলে ভিতর থেকে শক্ত শাল বেরিয়ে আসে এবং দাগ পড়ে যায়।

সমাধান

এ ধরনের পিম্পল এক ধরনের রোগ। পিম্পলের পরিমাণ বেড়ে গেলে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ গ্রহণ করা জরুরি। তবে পরিমাণ কম হলে বা শুরুর দিকে হলে ফেইশল করে শাল বের করা সম্ভব। এবং এরপর ফেয়ার পলিশ করা হলে দাগ কিছুটা কমে যাবে। তবে সমস্যা বেড়ে গেলে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি।

নদীয়া নদীর সমস্যা

আমার বয়স ১৭। ত্বক ভীষণ তৈলাক্ত। আর প্রচুর ব্রণ হয়। মুক্তির উপায় কী?

সমাধান

১৫ থেকে শুরু করে ১৬, ১৭ বছর বয়স— এই সময়টায় হরমোন পরিবর্তনের কারণে ত্বকে ব্রণের সমস্যা হয়। তাছাড়া এই বয়সে স্কুল, কলেজে যাওয়আসা থাকে এবং এ বয়সী মেয়েরা বাইরের খাবার, ফাস্টফুডও বেশি পছন্দ করে থাকে। আর এগুলো থেকে ব্রণের সমস্যা বেশি হয়। তাছাড়া এই বয়সী মেয়েরা ঠিকভাবে ত্বকের যত্নও নিতে পারে না। তাই তৈলাক্ত ত্বকে ব্রণের পরিমাণ বেড়ে যায়।

এ কারণে ত্বক সবসময় সঠিকভাবে পরিষ্কার করা উচিত। ভালো অয়েল কন্ট্রোল ফেইসওয়াশ ব্যবহার করে বাইরে থেকে ঘরে ফিরে মুখ ধুতে হবে। তাছাড়া রাতে ঘুমানোর আগেও ত্বক পরিষ্কার করতে হবে। তেলজাতীয় খাবার এড়িয়ে চললে তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে কিছুটা মুক্তি পাওয়া যাবে।

ছবি: অপূর্ব খন্দকার