ঝটপট বিরিয়ানি

অল্প সময়ে স্বল্প খাটুনিতে মজাদার মুখরোচক খাবার।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2014, 02:34 PM
Updated : 28 July 2016, 09:30 AM

রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল।

উপকরণ

মুরগি ১ কেজি (চার টুকরা করা)। বাসমতি চাল ২ কাপ। তেল ২ চা-চামচ। বাটার ১ টেবিল-চামচ। পেঁয়াজকুচি ২টি। টকদই ১ কাপ (ভালোভাবে ফেটানো)। ধনেগুঁড়া ২ চা–চামচ। জিরাগুঁড়া ২ চা–চামচ। মরিচগুঁড়া ২ চা-চামচ। আদাবাটা ২ চা-চামচ। রসুনবাটা ২ চা-চামচ। চিনি ২ চা-চামচ। দারুচিনি বড় ১ টুকরা। এলাচ আধা ভাঙা ৪-৫টি। কাঁচামরিচ ৬-৭টি। আলু বোখারা ৬-৭টি। তেজপাতা ২টি। লবণ পরিমানমতো। খাবার রং (হলুদ বা, কমলা)। গোলাপ পানি।

পদ্ধতি

একটি ননস্টিক পাতিলে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভাজুন। তারপর দারুচিনি, এলাচ আর তেজপাতা দিয়ে ১ মিনিট ভেজে এতে মুরগির টুকরা দিন। মাংসে বাদামি রং হওয়া পর্যন্ত রান্না করুন।

এখন একটি বাটিতে টকদই নিয়ে একে একে আদা-রসুনবাটা, লবণ, চিনি, ধনে-জিরা-মরিচগুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে মিশ্রণটি পাতিলে ঢেলে দিন।

৫ মিনিট অল্প আঁচে রান্না করুন। তারপর ২ কাপ পানি দিয়ে পাতিল ঢেকে দিন।

এদিকে আলাদা পাতিলে আগে থেকে পানিতে ভিজানো চাল ১ লিটার ফুটন্ত গরম পানিতে সিদ্ধ করুন। সঙ্গে বাটারও দিন। অর্ধেকের একটু বেশি সিদ্ধ হওয়ার পর চাল থেকে পানি ঝরিয়ে ফেলুন।

মুরগিতে যাতে ১ কাপের মতো পানি থাকতে থাকতে আধা সিদ্ধ হওয়া চাল দিয়ে দিন। উপরে একে একে আলু বোখারা, খাবার রং, গোলাপজল, কাঁচামরিচ দিয়ে একেবারে অল্প আঁচে ২০ মিনিট দমে রাখুন।