ত্বক উজ্জ্বল করে যেসব খাবার

ত্বকের যত্নে বা ত্বক আরও উজ্জ্বল করতে নানান ধরনের ফেইশল ও ফেইস প্যাক ব্যবহার করা হয়। তবে ত্বক ভিতর থেকে সুস্থ রাখা গেলে তা আরও বেশি উজ্জ্বল হয়ে ওঠে।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2014, 02:27 PM
Updated : 11 August 2014, 02:27 PM

সম্প্রতি একটি নারী বিষয়ক ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে এমন কিছু খাবারের নাম উল্লেখ করা হয়েছে, যেগুলো ত্বককে ভিতর থেকে সুন্দর করতে সাহায্য করে।

তেলজাতীয় মাছ

মাছে রয়েছে বাইয়োটিন, যা দ্রুত দ্রবণীয় ভিটামিন বি। বহু কাজের মধ্যে, এটা শরীরে উপকারী ফ্যাটি অ্যাসিড তৈরি করে এবং অ্যামাইনো এসিড শরীরে শোষণে সহায়তা করে। আর অ্যামাইনো এসিড হল প্রোটিনের ভিত্তি। দেহ গঠনের মূলে রয়েছে প্রোটিন। তাই দেহ এবং ত্বকের সুস্থতার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চাই বীজ

ওমেগা থ্রি ফ্যাটি এসিড ত্বকের ভিতর থেকে নমনীয় করে তোলে। আর ফ্যাটি এসিডের আদর্শ উৎস হল চাই বীজ এবং আখরোট। যারা নিরামিষ খেতে পছন্দ করেন, তারা মাছের বদলে এ দু’টি খাবার খেয়ে ফ্যাটি এসিডের চাহিদ পুরণ করতে পারবেন।

মিষ্টি আলু

প্রতিদিনের খাবারের তালিকায় রাখার জন্য আদর্শ। এটি শরীরে পানির প্রয়োজন মেটানোর পাশাপাশি ত্বকে আদ্রভাব বজায় রাখতে সাহায্য করে। মিষ্টি আলু ছাড়াও গাজর, পালংশাকের মতো গাঢ় রংয়ের ফলমূল এবং সবজি ত্বকের জন্য উপকারী।

কাজুবাদাম ও সূর্যমুখী ফুলের বীজ

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে অন্যতম প্রয়োজনীয় উপাদান ভিটামিন ই। আর এই উপাদানে ভরপুর হল কাজুবাদাম এবং সূর্যমুখী ফুলের বীজ। তাছাড়া সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে ত্বকের ক্ষতি সারিয়ে তুলতেও দারুণ কাজ করে এই দুটি খাবার।

কমলার রস

ফলের রসের থেকে ফল খাওয়া ভালো। তবে কমলার রস ত্বক আদ্র রাখার পাশাপশি ভিটামিন সি-এর চাহিদাও পূরণ করে। ভিটামিন সি এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করে যা ত্বক সুস্থ রাখে।

'কমপ্লেক্স' খাবার

প্রক্রিয়াজাত ও সাদা ময়দা দিয়ে তৈরি খাবার ত্বকে প্রদাহ তৈরির পাশাপাশি ফুসকুড়িও তৈরি করতে পারে। তাই পাস্তা ও সাদা ভাতের পরিবর্তে বিভিন্ন রকম 'কমপ্লেক্স' খাবার, যেমন: যব, মটরশুঁটি-শিম এবং লাল চালের ভাত খাওয়ার অভ্যেস করুন। তাছাড়া এসব খাবারে শর্করার পরিমাণও কম।

ছবির মডেল: চৈতি

ছবি: ই স্টুডিও