আতর টুপি জায়নামাজ

পরিবারের সবার জন্য উপহার কেনা শেষ। এবার নিজের জন্য চাই নতুন টুপি। আর গায়ে আতরের সুগন্ধি। এসব ছাড়া যেন ঈদের কেনাকাটা পূর্ণ হয় না।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2014, 03:01 AM
Updated : 27 July 2014, 03:01 AM

আতর, টুপি বা জায়নামাজ যে শুধু ছেলেরাই কিনবে তা নয়। প্রিয়জনকে উপহার দিতে মেয়েরাও কিনতে পারে এসব দরকারি জিনিস।

টুপি

সাধারণ বিভিন্ন মসজিদ, বিশেষ করে রাজধানীর বায়তুল মোকররম মার্কেটে বসে টুপি আতরের পসরা। তবে এবার দেশীয় ফ্যাশনঘরগুলো বাহারি নকশার টুপি বাজারে এনেছে।

অঞ্জন’সে ১৯৫ থেকে শুরু করে ২২৫ টাকার মধ্যেই পাওয়া যাবে ঈদের টুপি। অন্যদিকে বাংলার মেলায় ৩২০ টাকায় পাওয়া যাচ্ছে ছোটদের হরেক পদের টুপি। আর বড়দের ঈদের টুপি পাওয়া যাবে ৩শ’ থেকে সাড়ে ৩শ’ টাকার মধ্যে।

এছাড়া নবরূপাতে ৩শ’ থেকে সাড়ে ৩শ’ টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে বিভিন্ন ডিজাইনের ঈদের টুপি।

যদি আরও স্বল্পদামে ঈদের টুপি কিনতে চান তাহলে একনজর দেখে নিতে পারেন ফুটপাথের পসরা। সেখানে ৩০ থেকে শুরু করে ১শ’ টাকার মধ্যে কিনতে পারবেন ছোটদের জন্য ঈদের টুপি। আর ৫০ থেকে ২শ’ টাকার মধ্যে বড়দের ঈদের টুপি পাওয়া যাচ্ছে।

আতর

ফুটপাথের পসরায় ১শ’ থেকে ২শ’ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে আতর। তবে ভালো মানের আতর কিনতে চাইলে বায়তুল মোকাররম মার্কেটে যাওয়াটাই বোধহয় ভালো হবে। ছোট শিশির পাশাপাশি ভিন্ন ভিন্ন মানের আতর ‘গ্রাম’ হিসেবেও বায়তুল মোকাররম মার্কেটের দোকানগুলোতে বিক্রি করা হচ্ছে। দাম ৩শ’ থেকে ১ হাজার ২শ’ টাকা।

এছাড়া বসুন্ধরা সিটির আতরের দোকান আল আরবে রয়েছে আরব দেশের বিভিন্ন আতর। যেমন ফ্রান্সরোজ, সুপরি স্যান্ডাল, কিল বিন ক্লিন, সাদা সওদাগর, আতর আসিল, হোইট এসকাদা, নাইট কুইন, মাস্ক মদিনা, হোইট মাস্ক, মাস্ক আম্বার।

সবচেয়ে দামি আতর শামাতুল আম্বার ও আল গজল কুস্তিরি। এই দুটি আতরের ৩ মি.লি’র দাম ২ হাজার টাকা।

অন্যান্য আতরের দাম ৪শ’ থেকে ১২শ’ টাকা।

তসবি

বাজারে বিভিন্ন ধরনের তসবি পাওয়া যায়। বসুন্ধরা সিটিতে রয়েছে রকমারি তসবির দোকান। এসব দোকানে পাওয়া যায় পাথর, ক্রিস্টাল ও কাঠের তসবি।

আকিক পাথরের তসবি ৮শ’ থেকে ২ হাজার টাকা। ক্রিস্টালের তসবি ৩শ’ থেকে ৪শ’ টাকা। আর্টিফিশিয়াল তসবি ৩শ’ থেকে ৪শ’। রেডিয়াম তসবি ৫০ থেকে ৩শ’ টাকা। জয়তুন কাঠের তসবি ৩শ’ থেকে ৪শ’ টাকা।

এছাড়া বায়তুল মোকাররম মার্কেটে বিভিন্ন মানের তসবির দাম ১শ’ থেকে ৩শ’ টাকা।

জায়নামাজ

পাট-কাপড় ও ভেলভেটের বড়-ছোট বিভিন্ন ধরনের জায়নামাজ পাওয়া যায়। দাম পড়বে ৩শ’ থেকে ২ হাজার টাকা। থান কাপড় ও টুপির দোকানেই পাওয়া যায় জায়নামাজ।