ঈদ রান্না ১

পোলাও, কোর্মা, কোফতা, কাবাব— ঈদের দিনে সবার বাসাতে যা হয়, এর থেকে একটু অন্যরকম আয়োজন হোক আপনার বাসায়।রন্ধনশিল্পী শাহনাজ শিমুলের ঈদের দিনের বিশেষ রান্নার রেসিপি।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 09:10 AM
Updated : 25 July 2014, 09:14 AM

বোরহানি

উপকরণ

বোরহানি

টকদই ৫০০ গ্রাম। ধনে ও পুদিনাপাতা এক কাপের চারভাগের ১ ভাগ। বিট লবন ২ চা-চামচ। চিনি ৪ টেবিল-চামচ। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। লবণ প্রয়োজনমতো। পানি ৫০০ মিলি।

পদ্ধতি

সবউপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে বরফ দিয়ে পরিবেশন করুন।

শাহী টুকরা

উপকরণ

পাউরুটি ৮ স্লাইস (ইচ্ছামতো কেটে শেইপ করে নেওয়া)। ঘি ২ টেবিল-চামচ। দুধ ৩ কাপ। চিনি আধা কাপ। দারুচিনি ২টি। এলাচ ৫/৬টি। ক্রিম ৪ টেবিল চামচ (ইচ্ছা)।

শাহী টুকরা

সাজানোর জন্য: পেস্তা বাদাম, আমন্ড, যে কোনো মিষ্টি ফলের টুকরা (আম ব্যবহার করতে পারেন)।

পদ্ধতি

প্যানে ঘি গরম করে তাতে রুটির টুকরাগুলো দুইপিঠ ভালোভাবে বাদামি করে ভেজে নিন। দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিন।

এতে একে একে চিনি, দারুচিনি আর এলাচ দিন। ভাজা রুটির টুকরাগুলো সুন্দর করে সাজিয়ে এর উপর দিয়ে দুধের মিশ্রণটি ঢেলে দিন। উপর দিয়ে বাদাম আর ফল সাজিয়ে পরিবেশন করুন মজাদার শাহী টুকরা।

ফ্রুট এন্ড নাট পোলাও

উপকরণ

বাসমতি চাল ২ কাপ (ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখা ২০ মিনিট)। ঘি ২+২ টেবিল-চামচ। পেঁয়াজকুচি ২টি।

ফ্রুট এন্ড নাট পোলাও

মরিচগুঁড়া ১ চা-চামচ। গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ। এলাচ ৪টি। লবঙ্গ ৪টি। দারুচিনি ১টি। লবণ ১ চা-চামচ। পানি ১ লিটার। কিশমিশ আধা কাপ। আমন্ড বাদাম আধা কাপ কুচি করা। চীনা বাদাম আধা কাপ।

পদ্ধতি

প্যানে ২ টেবিল-চামচ ঘি গরম করে পেঁয়াজকুচি দিয়ে ১৫ মিনিট ভাজুন। বেরেস্তা করবেন না তবে বাদামি রং যেন হয়। পেঁয়াজ ভাজা আলাদা তুলে রাখুন।

প্যানে বাকি ২ টেবিল চামচ ঘি দিয়ে মসলাগুলো দিন। কিছুক্ষণ ভাজার পর লবণ, চাল আর আগে থেকে ভেজে রাখা পেঁয়াজ দিয়ে দিন। কয়েক মিনিট ভাজুন। বাদাম ও কিশমিশগুলো দিয়ে আরও একটু ভাজুন।

পানি দিয়ে দিন। চাল সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে অল্প আঁচে ৫ মিনিট ঢেকে রাখুন। গরম গরম পরিবেশন করুন মজাদার পোলাউ।

এটা প্লেন পোলাউ না, তাই এর রং সাদা হবে না।

রাজস্থানি রেডমিট কারি

উপকরণ

রাজস্থানি রেডমিট কারি

মাংস ১ কেজি। পেঁয়াজ বড় ১টি কুচি করা। আদাবাটা ৩ চা-চামচ। রসুনবাটা ৩ চা–চামচ। মরিচগুঁড়া ২ টেবিল-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। লবঙ্গ ৫/৭টি। এলাচ ১০টি। গোলমরিচ ৭/৮টি। তেজপাতা ১টি। দারুচিনি বড় ১ টুকরা। জয়ত্রী ১টি। টক দই ২ টেবিল-চামচ। অলিভ অয়েল আধা কাপ। লবণ আর ধনেপাতা পরিমানমতো।

পদ্ধতি

তেলে আস্ত মসলাগুলো দিয়ে হালকা ভেজে নিতে হবে। পেঁয়াজগুলো দিয়ে বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন।। তারপর মাংস দিয়ে কয়েক মিনিট ভেজে আদা আর রসুনবাটা দিতে হবে। এখন বাকি গুঁড়া মসলাগুলো লবণসহ দিয়ে দিন।

৫ মিনিট কষিয়ে ৬ কাপ পানি দিয়ে খুব কম আঁচে এক ঘন্টা রান্না করুন। এবার পানি শুকিয়ে আসলে টক দই দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। ঝোল মাখা মাখা হয়ে গেলে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

বাদাম বেইকড চিকেন

উপকরণ

মুরগি দেড় কেজি, আস্ত কিংবা ৪ টুকরা করা। লবণ আধা চা-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। তেল ৩ টেবিল-চামচ।

মসলা পেস্টের জন্য: লেবুর রস ২ টেবিল-চামচ। টকদই ২৫০ গ্রাম কিংবা ১ কাপ। পেঁয়াজকুচি ১টি। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনকোয়া ৫টি। মরিচগুঁড়া ১ চা-চামচ। লবণ দেড় চা-চামচ। গরম মসলা ২ চা-চামচ। আমন্ড বাদাম (খোসা ছাড়ানো) ৩ টেবিল-চামচ।

পদ্ধতি

সব মসলা একসঙ্গে ব্লেন্ডারে পেস্ট করে নিন। একেবারে মিহি পেস্ট বানাতে হবে।

বাদাম বেইকড চিকেন

মুরগি ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে কাঁটা-চামচ দিয়ে কেচে নিন। মুরগিতে লবণ, লেবুর রস, তেল মাখিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর মসলা পেস্ট মুরগিতে মাখিয়ে পুরো এক রাত ফ্রিজের মধ্যে রেখে দিন।

২০০ ডিগ্রিতে ওভেন প্রি হিট করুন। বড় একটি প্যানে তেল গরম করে এক চা-চামচ জিরা দিন। ১০ সেকেন্ড পর মসলা মাখানো মুরগি ছেড়ে দিন। কয়েক মিনিট ভাজুন অল্প আঁচে।

এবার মুরগি একটি ওভেনপ্রুফ পাত্রে রেখে ওভেনে দিয়ে দিন। ৩০ মিনিট ওভেনপ্রুফ ঢাকনা দিয়ে ঢেকে বা অ্যালুমিনিয়াম ফয়েলে ঢেকে বেইক করুন।

তারপর আবার না ঢেকে ২০ মিনিট বেইক করুন। প্রতি ১০ মিনিটে একবার ওভেন থেকে বের করে তেল দিয়ে ব্রাশ করে দিন। মুরগি ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।