চিকেন সিক্সটি ফাইভ ও দুই রকম নানরুটি

দক্ষিণ ভারতীয় খাবার চিকেন সিক্সটি ফাইভ। মুরগির এই পদ নানরুটি দিয়ে খেতে বেশ লাগে।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 09:51 AM
Updated : 24 July 2014, 09:51 AM

তাই চিকেন সিক্সটি ফাইভের সঙ্গে নানরুটি বানানোর পদ্ধতি দিয়েছেন শাহনাজ শিমুল।

চিকেন সিক্সটি ফাইভ

উপকরণ

ভাজার জন্য: মুরগি (হাড় ছাড়া) আধা কেজি। ময়দা ৩ টেবিল-চামচ। মরিচগুঁড়া ১ টেবিল-চামচ। লবণ ১ চা-চামচ। হলুদগুঁড়া এক চিমটি।

গ্রেভির জন্য: পেঁয়াজকুচি আধা কাপ। কাঁচামরিচ কুচি ৩-৪টি। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। হলুদ ও খাবার রং সামান্য।

পদ্ধতি

ভাজার সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিয়ে মুরগির টুকরাগুলো দিয়ে খুব ভালো করে মাখাতে হবে। ডুবো তেলে মুরগি ভেজে নিন। ১৫ থেকে ২০ মিনিট লাগবে মুরগি ভিতর থেকে সিদ্ধ হতে।

মুরগির টুকরাগুলো তুলে আলাদা করে রাখতে হবে। ফ্রাইপ্যানে তেল দিয়ে পেঁয়াজকুচি বাদামি করে ভেজে নিন। সব মসলা, হলুদ ও খাবার রং দিয়ে একটু কষিয়ে নিন। তারপর ভাজা মুরগি ছেড়ে দিয়ে অল্প আঁচে রান্না করুন। কাঁচামরিচকুচি ছড়িয়ে পরিবেশন করুন।

নান, পরোটা কিংবা পোলাও দিয়ে খেতে বেশ লাগে।

বাটার ও চিলি-গার্লিক নান

বাটার ও চিলি-গার্লিক নান

উপকরণ

ময়দা ২ কাপ। ইস্ট ১ চা-চামচ। লবণ ১ চা-চামচ। চিনি ২ চা–চামচ। বেকিং পাউডার ১ চিমটি। তেল ২ টেবিল-চামচ। অল্প গরম দুধ আধা কাপ। অল্প গরম পানি আধা কাপ।

বাটার নানের জন্য বাটার। চিলি-গার্লিক নানের জন্য মিহি করে কাটা কাঁচামরিচ ১টি আর একদম কুচি করে কাটা রসুন কোয়া ৩টি।

পদ্ধতি

অল্প গরম দুধের সঙ্গে ইস্ট মিশিয়ে ভালো করে নাড়ুন। যদি ‘ইন্সট্যান্ট অ্যাকটিভ’ ইস্ট হয় তাহলে সঙ্গে সঙ্গে ব্যবহার করা যাবে আর যদি না হয় তাহলে ১০ মিনিট ঢেকে রাখুন।

বড় একটা বাটি বা বোলে ময়দার সঙ্গে লবণ, চিনি, বেকিং পাউডার ও তেল ভালোভাবে মিশিয়ে নিন। ইস্ট আর দুধের মিশ্রণটি মেশান। অল্প অল্প করে পানি দিন। খুব নরম একটা স্টিকি ডো হবে। শক্ত করে ডো বানাবেন না, এতে নানরুটি নরম হবে না।

ডো’য়ের উপর অল্প তেল মাখিয়ে রাখুন। একটা ভেজা কাপড় দিয়ে বোলটি ঢেকে গরম কোনো জায়গায় ১ ঘন্টা রেখে দিন। এরমধ্যে ৪০ মিনিট পর গিয়ে ওভেন প্রি হিট হতে দিন অন্তত ২৫ মিনিট। প্রি হিটের জন্য ওভেন সবচেয়ে হাই হিটে রাখুন। আর যে বেইকিং ট্রে’তে নান বানাবেন সেটাও ওভেনের ভিতরে দিয়ে রাখুন।

ঘন্টাখানেক পর দেখবেন ডো ফুলে দ্বিগুণ হয়ে গিয়েছে। তখন সেটিতে ভালোভাবে হাত দিয়ে ময়ান করে নিন।

ডো’টি ছয়ভাগে ভাগ করুন। খুব অল্প ময়দা দিয়ে বেলে নানের আকার দিন বা গোল করে বানান।

এবার ওভেন থেকে ট্রে বের করে নান দিয়ে দিন। একবারে ১টি বা, ২টি হয়ত বানানো যাবে।

৩-৪ মিনিটের মাথায় দেখবেন নান খুব সুন্দর ফুলে উঠছে আর উপরে হালকা বাদামি রং আসছে। এই পর্যায়ে ওভেন খুলে নান উল্টে দিন ৪০ সেকেন্ডের জন্য। ব্যাস হয়ে গেল মজাদার নান।

বাটার নান করতে চাইলে গরম গরম নানের উপর বাটার ব্রাশ করে দিন।

আর চিলি-গার্লিক নান করতে চাইলে গরম গরম অবস্থায় বাটার ব্রাশ করে তার উপর রসুন আর মরিচকুচি ছড়িয়ে দিন।

তাওয়া’তে করতে: তাওয়া গরম করে নিন। নান দিন। মাঝারি আঁচে সেঁকতে থাকুন। নান, কোনো চামচ দিয়ে নাড়বেন না। যখন দেখবেন উপরটা সুন্দর বাবল হচ্ছে হখন নানটি উল্টে দিন। হালকা বাদামি রং হলে নামিয়ে ফেলুন।