কিমা পরোটা ও আলু-ডিমের সালাদ

বড়া, পেঁয়াজু, বেগুনি খেতে খেতে হয়রান! আবার এতগুলো পদ বানাতেও ঝক্কি কম নয়। তাই ভিন্নরকম দুটি পদে ইফতারের টেবিল সাজান।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 07:02 AM
Updated : 23 July 2014, 07:02 AM

রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

কিমা পরোটা

কিমা পরোটা

উপকরণ

পরোটার ডো তৈরির জন্য: আটা ২ কাপ। ঘি বা, বাটার ১ টেবিল–চামচ। লবণ ১ চা-চামচ। পানি পরিমাণমতো।

আটা, ঘি, লবণ আর পরিমাণমতো পানি দিয়ে ডো বানিয়ে নিন। ডোগুলো মাঝারি আকারের গোল গোল করে বানিয়ে আলাদা আলাদা রাখুন। এবার সবগুলো দিয়ে একটা একটা রুটির আকারে পাতলা করে বানান।  

কিমা তৈরির জন্য: গরুর কিমা ২ কাপ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। গুঁড়ামরিচ ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ২/৩টি। ধনে ও পুদিনাপাতা ৩ চা-চামচ। পেঁয়াজকুচি ১টি। লবণ স্বাদমতো। তেল পরিমাণমতো।

রান্নার পাত্রে বা প্যানে তেল নিয়ে গরম করুন। এবার একে একে পেঁয়াজ কুঁচি, আর বাকি সব উপকরণ শেষে কিমা দিয়ে রান্না করুন। একদম ভাজা ভাজা করে ফেলবেন। কোনো তেল পানি যেন না থাকে।

কিমাপরোটা তৈরির পদ্ধতি

একটা রুটি নিন। উপরে রান্না করা কিমা ছড়িয়ে, এর উপর আরো একটা রুটি দিন। এবার বেলন দিয়ে উপর দিয়ে এমনভাবে সাবধানে আস্তে আস্তে চেপে দিবেন যেন চারদিক থেকে আটকে যায় আর কিমাও যেন বের না হয়।

তারপর ননস্টিক প্যানে তেল দিয়ে আস্তে আস্তে করে ভাজবেন, দুই পাশেই। পরোটারমতো সোনালি-খয়েরি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।

কিমা পরোটা চাটনি, সস কিংবা সালদের সঙ্গে পরিবেশন করতে পারেন।

আলু আর ডিমের সালাদ

আলু আর ডিমের সালাদ

উপকরণ

আলু ৫টি, সিদ্ধ করা। ডিম সিদ্ধ ৩টি। পেঁয়াজকুচি আধা কাপ। টমেটো ১টি। মটরশুঁটি আধা কাপ। গোলমরিচ ১ চা-চামচ। মায়নেইজ আধা কাপ। লবণ স্বাদমতো।

পদ্ধতি

মটরশুঁটি সিদ্ধ করে নিন। টমেটো, আলু কিউব করে কেটে নিন। ডিমও কাটুন। এবার একটা বাটিতে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ঠান্ডা কিংবা গরম গরম পরিবেশন করুন।