তাহসিনা শাহীনের পছন্দের সাদাকালো'র সেরা তিন

ঈদ মানেই রংয়ের সমারোহ। তবে এ ধারা থেকে ভিন্ন থেকে সবসময়ই নিজেদেরকে কিছুটা আলাদা করে রেখেছে ফ্যাশন ঘর সাদাকালো।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 11:56 AM
Updated : 23 July 2014, 11:38 AM

তাদের আয়োজন বরাবরই থাকে সাদা, অফ হোয়াইট, ছাই এবং কালো রং।

এবার ফ্যাশন ঘরটি ভিন্নতা এনেছে তাদের ফেব্রিকে। মসলিন, সিল্ক এবং সুতি ইত্যাদি ভিন্ন ভিন্ন ফেব্রিকের উপর হাতের কাজ এবং ব্রোকেটে সাজানো হয়েছে এবারের ঈদ সম্ভার।

সাদাকালোর তাহসিনা শাহীন।

সাদাকালো’র কর্ণধার ও নকশাকর তাহসীনা শাহীন এবারের ঈদ আয়োজনের মধ্যে তার প্রিয় তিনটি পোশাক নিয়ে কথা বলেন। তার পছন্দের তালিকায় রয়েছে দুটি শাড়ি এবং একটি সালোয়ার-কামিজ।

শাহীন বলেন, “বাংলার ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হল কাঁথা। কাঁথার চারপাশ মুড়ে দেওয়া হয় বিশেষ ধরনের সেলাই দিয়ে। আর এবছর বেশিরভাগ পোশাকেই আমরা সেই স্টিচটি ব্যবহার করেছি।”

কালো মসলিন।

কালো মসলিন

কালো মসলিনের উপর দেশীয় ধাঁচে হাতের কাজে তৈরি করা হয়েছে শাড়িটি। পাড় এবং আঁচলের পাশ মুড়ে দেওয়া হয়েছে কাঁথা মোড়ার সেলাই দিয়ে। আলাদা কাপড়ে হাতের কাজ করে বসানো হয়েছে শাড়ির পাড়। আঁচলেও করা হয়েছে হাতের কাজ ও অ্যাপলিক। পুরো শাড়ি জুড়ে আর তেমন কোনো কাজ করা হয়নি। কারণ হল শাড়িটির টেক্সটাইল ডিজাইন। মসলিন শাড়ির বুননে ব্যবহার করা হয়েছে দু’ ধরনের সুতা। অ্যান্ডি এবং মসলিন সুতার মিশ্রণে বোনা হয়েছে শাড়িটি। আর এটিই শাড়িটির মূল বিশেষত্ব। শাড়িটির দাম ৭,৬৮০ টাকা।

ট্রেডিশনাল সিল্ক।

ট্রেডিশনাল সিল্ক

বাংলাদেশের ঐতিহ্যগত পোশাকের অন্যতম নাম রাজশাহী সিল্ক এবং কাতান। আর এ দু’টি ভিন্ন কাপড় মিলিয়েই তাহসীনা শাহীন ডিজাইন করেছেন তার পছন্দের দ্বিতীয় শাড়ি। রাজশাহী সিল্কের উপর বসানো হয়েছে নরসিংদীর কাতান কাপড়। এর উপর হাতের কাজ। আর আঁচলের সঙ্গে ব্রোকেটও করা হয়েছে। সাদা ও সিলভার কম্বিনেশনের শাড়িটির দাম ৫,২২০ টাকা।

লং ইওকের ঈদ কামিজ।

লং ইওকের ঈদ কামিজ

সাদা সুতি কাপড়ের উপর কালো রংয়ের হাতের কাজ করা ইওক বসিয়ে তৈরি করা হয়েছে পোশাকটি। গলায় নকশা করা হয়েছে কাঁথার বর্ডার করার স্টিচ দিয়ে। কামিজটিতে আর তেমন কোনো কাজ করা হয়নি। তবে সাদা কাপড়টিতে জলছাপের মতো সুতার কাজ রয়েছে। সঙ্গে আছে কালো রংয়ের হাতের কাজ করা ওড়না। পোশাকটির দাম ৪,৮২০ টাকা।