চীনা খাবার

ভাজাপোড়া ধরনের খাবার বাদ দিয়ে ইফতারের টেবিলে হোক চীনা খাবারের সমারোহ।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 09:41 AM
Updated : 20 July 2014, 09:41 AM

রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

মোমো

মোমো

উপকরণ

চিকেন কিমা ১ কাপ। ময়দা ২ কাপ। পেঁয়াজ ও পেঁয়াজপাতাকুচি ২টি। আদা মিহিকুচি করা ১ চা-চামচ। রসুন ৫ কোয়া লম্বা করে কাটা। সয়া সস ২ চা-চামচ। ফিশ সস ১ চা-চামচ। গাজরকুচি ১ কাপ। বাঁধাকপিকুচি ১ কাপ। লবণ স্বাদমতো।

পদ্ধতি

একটি বাটিতে ময়দা ও লবণ ভালো করে মিশিয়ে নিতে হবে। পানি মিশিয়ে নরম ডো তৈরি করুন|

কিমা চিকেন, পেঁয়াজপাতা, গাজরকুচি, বাঁধাকপিকুচি, আদাকুচি, রসুনকুচি, সয়াসস, ফিশসস একসঙ্গে মিশিয়ে ১৬টি ছোট ভাগ করুন।

এবার ডো থেকে ছোট ছোট পাতলা রুটি তৈরি করে ঠিক মাঝখানে কিমার পুর দিয়ে মোমোর আকৃতি দিন। আপনার পছন্দমতো যে কোনো আকার দিতে পারেন।

ছবিরমতো করেও তৈরি করতে পারেন। আবার যেভাবে পুলি পিঠা তৈরি করে সেভাবেও করা যেতে পারে। বিষয়টা হল রুটি খুব বেশি মোটা না হবে না। আর কিমার পুর ভালো করে রুটি দিয়ে ঢেকে দিতে হবে।

এখন একটি হাঁড়িতে পানি ফুটিয়ে এর উপর বসিয়ে দিন একটি স্টিমার। বাঁশের তৈরি স্টিমার হলে খুব ভালো, তাতে দারুণ ফ্লেইভার আসবে।

প্রায় বিশ মিনিট ধরে মোমোগুলো স্টিমারে ভাপ দিন। ভাপানো হলে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন|

ঝাল মোমো চাইলে ওপরে সিচুয়ান সস ছড়িয়ে পরিবেশন করুন।

ওনথন সুপ

ওনথন সুপ

উপকরণ

ওনথন পুরের জন্য: চিকেন কিমা ১ কাপ। পেঁয়াজ পাতাকুচি আধা কাপ (যদি থাকে)। সয়া সস ২ চা-চামচ। ফিশ সস ১ চা-চামচ। গাজরকুচি ১ কাপ। বাঁধাকপিকুচি ১ কাপ (যদি থাকে)। পেঁয়াজকুচি ১ টেবিল-চামচ। স্বাদমতো লবণ। টেস্টিং সল্ট আধা চা-চামচ।

সুপের জন্য: মুরগির স্টক ২ কাপ। সয়া সস ২ টেবিল-চামচ। পালংশাক ১ কাপ। থাই চিলি সস ৩ টেবিল-চামচ। ফিস সস ১ টেবিল-চামচ। পেঁয়াজপাতাকুচি সাজানোর জন্য।

পদ্ধতি

১ কাপ ময়দায় অল্প অ্যারারুট, লবণ ও ১টি ডিম একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে ভালোভাবে মাখিয়ে অনেকগুলো ছোট ছোট করে ডো তৈরি করুন।

পিঁড়িতে বা টেবিলে শুকনা ময়দা ছিটিয়ে বড় চারকোণা করে ছোট করে রুটি বেলুন। প্রত্যেক রুটির এক কোণায় কিমা দিন। কিমাসহ কোণা দুবার মুড়িয়ে দিন।

তারপর দুহাতে তুলে নিন। মোড়ান দিক নীচের দিকে থাকবে। দুহাতের দুকোণা এনে একটির উপর অন্যটির কিছু অংশ রেখে চেপে দিন যা অনেকটা প্রজাপতির মতো দেখাবে। হয়ে গেল ওনথন।

ওনথন বানিয়ে ভাজবেন না। এখন পাতিলে মুরগির স্টক দিয়ে চুলায় বসিয়ে দিন। পানি ফুটে আসলে কাঁচা ওনথন দিয়ে ৪-৫ মিনিট সিদ্ধ করার পর এতে পালংশাক, সয়া সস, ফিস সস, থাই চিলি সস দিয়ে আরো ৩ মিনিট রান্না করুন।

পেঁয়াজপাতাকুচি দিয়ে পরিবেশন কুরুন মজাদার ওনথন সুপ।