ইফতারে সালাদ

সবসময়তো ভাজা পোড়াই খাওয়া হয়। এবার না হয় ইফতারিতে সালাদ হোক।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2014, 07:10 AM
Updated : 16 July 2014, 12:22 PM

রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

পাস্তা সালাদ

উপকরণ

মিক্সড পাস্তা (কয়েক রকম পাস্তা) ৩ কাপ। বিভিন্ন ধরনের সবজি আড়াই কাপ। টমেটোকুচি ২ কাপ। পেঁয়াজকুচি আধা কাপ। ডিম সিদ্ধ ১টি, ঝুরি করা। টুনা মাছ আধা কাপ। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। অলিভ অয়েল ২ টেবিল–চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি

পাস্তা সিদ্ধ করুন। এবার প্যানে অলিভ অয়েল নিন। তেলের মধ্যে সবজি, টুনা মাছ, পেঁয়াজকুচি আর লবণ দিয়ে রান্না করুন। এবার পরিবেশন পাত্রে রান্না করা মাছ, সবজি আর সিদ্ধ পাস্তা, গোলমরিচের গুঁড়া ছিটিয়ে চামচ দিয়ে মিশিয়ে দিয়ে সিদ্ধ ডিম উপর দিয়ে ছড়িয়ে দিন।

*টুনা মাছ পাওয়া না গেলে মুরগির মাংস সিদ্ধ দেওয়া যেতে পারে।

গ্রিলড চিকেন সালাদ

গ্রিলড চিকেন সালাদ

উপকরণ

গ্রিল চিকেনের জন্য: মুরগির বুকের মাংস ৪ পিস। লেবুর রস ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। গোলমরিচের গুঁড়া স্বাদ অনুযায়ী। লবণ স্বাদমতো।

ড্রেসিং জন্য: ভিনেগার ৩ টেবিল–চামচ। রসুনকুচি ১ চা-চামচ। অলিভ ওয়েল ২ টেবিল-চামচ। মধু ১ টেবিল-চামচ। গোলমরিচ ১ চিমটি। লবণ স্বাদমতো। সব একসঙ্গে মিশিয়ে রাখুন।

সালাদের জন্য: টমেটো, শসা, গাজর, আপেল, আঙুর, স্ট্রবেরি, লেটুস, পেঁয়াজ— সব ছোট কিউব করা।

পদ্ধতি

লেবুর রস, রসুন বাটা, লবণ ও গোলমরিচ মুরগির সঙ্গে মিশিয়ে নিন। ফ্রিজে দুই ঘন্টা ম্যারিনেইট করে রাখুন। তারপর গ্রিডেল প্যানে মাংস গ্রিল করে নিন।

এবার সার্ভিং ডিশে গ্রিলড করা মুরগি টুকরা করে এরসঙ্গে টমেটো, শসা, গাজর, আপেল, আঙুর, স্ট্রবেরি, লেটুস, পেঁয়াজ টুকরাসহ ড্রেসিং দিয়ে মিশিয়ে পরিবেশন করুন।