জুতা কেনার আগে

পায়ের জুতার মাপ সবসময়ই সমান থাকে, অনেকের মধ্যেই এমন বদ্ধমূল ধারণা দেখা যায়। আর এ ধারণা থেকে অনেকেই ভুল মাপের জুতা কেনেন।

ইরা ডি. কস্তাআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2014, 01:35 PM
Updated : 8 July 2014, 01:35 PM

বয়সের সঙ্গে সঙ্গে এবং ওজন পরিবর্তনের কারণে মেয়েদের পায়ের মাপেও পরিবর্তন আসে।

ব্রিটিশ ট্যাবলয়েড ফিমেলফার্স্ট ডটকম-এর এক প্রতিবেদন থেকে জানা যায়, বেশ কিছু ভুল ধারণার কারণে মেয়েরা হিলজুতা কিনতে ভুল করে থাকেন। বেশিরভাগ ক্ষেত্রেই ‘আনফিট’ হিল কিনেন। 

প্রতিবেদনে হিল বা জুতা কেনার আগে তিনটি বিষয় খেয়াল রাখার বিষয়ে জোর দেওয়া হয়।

- বেশিরভাগ মেয়েই মনে করেন, নতুন জুতা একটু টাইট কেনাই ভালো। কারণ জুতা পুরান হলে কিছুটা ঢিলা হয়ে যাবে। আর এ ধারণা থেকে অনেকেই কিছুটা টাইট জুতা কিনে থাকেন। দেখা গেছে, বেশিরভাগ ক্ষেত্রেই সেই জুতাজোড়া অতটা আরামদায়ক হয় না। তাই সবসময় সঠিক পায়ের মাপে জুতা কিনতে হয়।

তাছাড়া সাধারণত বেশিরভাগেরই একটি পা কিছুটা বড় থাকে। তাই জুতা কেনার সময়, যে পা’টি বড় সেটার মাপে জুতা কিনতে হয়।

- কখনোই সকালে জুতা বা হিলজুতা কেনা উচিত নয়। কারণ দিন শেষে পা কিছুটা ফুলে যায়। তাই দিন শেষে বা বিকালে জুতা কেনা হলে, সঠিক মাপের জুতা কেনা যায়।

অনেকেই আছেন যারা হিল ছাড়া হাঁটতেই পারেন না। সারাদিন এবং সব জায়গাতেই তারা হিল পরতেই বেশি পছন্দ করেন। তবে ফ্যাশনেবল হলেও হিল পরা একেবারেই ভালো নয়। খুব অল্প সময়ের জন্য হলেও হিল পায়ের এবং মেরুদণ্ডের অনেক ক্ষতি করে থাকে।

তাই সারাদিনের জন্য কাজে বের হলে হিল পরলেও সঙ্গে এক জোড়া ফ্ল্যাট জুতা রাখা ভালো। এতে কাজের সময় পায়ের হিল জোড়া খুলে ফ্ল্যাট জুতা পরে নিতে পারবেন।