ইফতারে কাবাব

পোড়ানো নয়, ইফতারের টেবিলে রকমারি স্বাদের তেলে ভাজা কাবাব।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2014, 10:52 AM
Updated : 8 July 2014, 10:52 AM

রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

গোলা কাবাব

গোলা কাবাব

উপকরণ

গরুর কিমা আধা কেজি। কাঁচাপেঁপে ২ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। গুঁড়ামরিচ ১ চা-চামচ। গরমমসলা ১ চা-চামচ। কাঁচামরিচ ২/৩টি। ধনে ও পুদিনাপাতা ৩ চা-চামচ। পেঁয়াজকুচি ১টি। মাখন ২ টেবিল-চামচ। কাবাব মসলা ১ টেবিল-চামচ। লবণ স্বাদমতো। তেল পরিমাণমতো।

পদ্ধতি

কাবাব মসলা: জয়ফল ১/২টি। এলাচ ৩/৪টি। দারুচিনি ১টি বড়। ধনিয়া আস্ত ১ চা-চামচ। জিরা ১ চা-চামচ। লবঙ্গ ১ চা-চামচ। মৌরি ১ চা-চামচ। চিনি আধা চা-চামচ।

সব উপকরণ তাওয়ায় দিয়ে তেল ছাড়া ভাজুন। ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে একসঙ্গে বাটুন বা, ব্লেন্ডারে মিশিয়ে গুঁড়া করে নিন।

কাবাব তৈরি: বিফ কিমা নিন। পেঁপে টুকরা  আর বাকি সব উপকরণ (তেল বাদে) দিয়ে যতক্ষণ পর্যন্ত নরম নরম  না হয় ততক্ষণ মাখাতে থাকুন। এবার ২ ঘণ্টার জন্য রেখে দিন।

মিশ্রণ থেকে পরিমাণমতো নিয়ে বলের আকারে কিংবা লম্বা আকারে একটা একটা করে বানিয়ে রাখুন। চুলায় ৪ টেবিল-চামচ কিংবা এর বেশি তেল গরম করে, কাবাবগুলো আস্তে আস্তে করে ভাজুন।

সাবধানে উল্টাবেন যেন ভেঙে না যায়। এবার পরোটা কিংবা নানরুটির সঙ্গে পরিবেশন করুন।

চিকেন চাপলি কাবাব

চিকেন চাপলি কাবাব

উপকরণ

মুরগির মাংস হাড় ছাড়া আধা কেজি। পেঁয়াজ গোল গোল করে কাটা, আধা কাপ আর কুচি করা ২টি। মরিচকুচি ৩টি। ধনেপাতা ও আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। আস্ত ধনিয়া ১ টেবিল-চামচ ( হালকা গুঁড়া তবে একদম পাউডার না)।  আস্ত জিরা ১ টেবিল-চামচ ( হালকা গুঁড়া তবে একদম পাউডার না)। শুকনামরিচ ১টি। গোলমরিচ ও লবণ স্বাদমতোমত। ভাজার জন্য তেল।

পদ্ধতি

তেল বাদে বাকি সব উপকরণ একটা বাটিতে নিয়ে ভালো করে মাখিয়ে নিন। মাখানো হয়ে গেলে এবার গোল গোল টিকিয়া কিংবা চপের আকার করুন।

প্যানে ৪ টেবিল-চামচ কিংবা এর বেশি তেল গরম করে ভাজুন।

ভাজা হয়ে গেলে পরোটা, পোলাও কিংবা নান রুটির সঙ্গে  বা, শুধু সসের সঙ্গে  পরিবেশন করুন।