ফিশ কাটলেট ও ঢেঁড়স-আলুর চিংড়ির ঝোল

সেহরি এবং ইফতারে মজার দুটি খাবার রান্নার পদ্ধতি।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2014, 04:06 AM
Updated : 6 July 2014, 11:52 AM

ফিশ কাটলেট— ইফতারের জন্য রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

উপকরণ

তেলাপিয়া মাছ ২টি। পেয়াজকুঁচি ১টি। কাঁচামরিচ ২/৩টি। রসুন ২ কোয়া। আদাকুঁচি ১ চা-চামচ। সিদ্ধ আলু ২টি। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। ধনেপাতা ইচ্ছামতো। গরমমসলা ২ চা-চামচ। তেল ৪ টেবিল-চামচ ও ২ কাপ। বিস্কুটের গুঁড়া আধা কাপ। ডিম ৩টি। লবন স্বাদমতো।

পদ্ধতি

প্রথমে মাছ সিদ্ধ করে নিন। এবার কাটা ছাড়িয়ে তেল আর বিস্কুটের গুঁড়া বাদে আলু, ৪ টেবিল-চামচ তেল ও ১টি ডিম দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে।

এবার একটা একটা করে কাটলেটের আকার দিয়ে ফেটানো ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ায় মাখিয়ে ডুবো তেলে ভাজুন। খয়েরি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।

ঢেঁড়স-আলুর চিংড়ির ঝোল— সেহরির জন্য রেসিপি দিয়েছেন নদী সিনা।

ঢেঁড়স-আলুর চিংড়ির ঝোল

উপকরণ

ছোট চিংড়ি ১৫০ গ্রাম। ঢেঁড়স ২৫০ গ্রাম। আলু ১০০ গ্রাম। পেঁয়াজ ৪টি। রসুন ১ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। ধনেগুঁড়া ১ টেবিল-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। শুকনামরিচ ৩/৪টি। তেল ৪ টেবিল-চামচ। লবণ স্বাদমতো। ২ কাপ পানি। কাঁচামরিচ ইচ্ছামতো। ধনেপাতা নিজের পছন্দমতো।

পদ্ধতি

প্যানে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভেজে নিতে হবে। তারপর সব মসলা দিয়ে চিংড়িসহ আধা কাপ পানিতে কষিয়ে নিন। এখন ঢেঁড়স ও আলু দিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করুন।

৫ মিনিট পর ঢাকনা তুলে ২ কাপ পানি দিয়ে আবার ঢেকে দিন। পানি শুকিয়ে অর্ধেক হলে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে ৫ মিনিট চুলায় রেখে নামিয়ে আনুন।