উদরপূর্তিতে স্বাস্থ্যসম্মত খাবার

রোজার দিনে ইফতার থেকে সেহেরির আগ পর্যন্ত প্রায় সময়ই বেশি খাওয়া হয়ে যায়। দীর্ঘক্ষণ না খেয়ে থাকার কারণে অনেক সময় হিসেব করেও খাওয়া হয় না। ফলে দেখা যায় রোজার মাসে ওজন কমার বদলে অনেকটাই বেড়ে যায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2014, 02:48 AM
Updated : 4 July 2014, 02:48 AM

তবে কিছু খাবার আছে যেগুলো অনেক সময় ধরে ক্ষুধা নিবারণ করার পাশাপাশি সুস্থ থাকতেও সাহায্য করে। হাফিংটনপোস্ট ডটকমের এক প্রতিবেদনে এমনই কিছু খাবারের নাম উল্লেখ করা হয়েছে।

আপেল: ওয়েলনেস ওয়ার্কডেইস-এর প্রেসিডেন্ট ডেবরা ওয়াইন এক প্রতিবেদনে জানান, আপেলের ফাইবার ও পানি, হজম হতে অনেকটা সময় নেয়। তাই আপেল পেট ভরা রাখে অনেকক্ষণ। তাই ইফতারে আপেল পেট ভরানোর ক্ষেত্রে দারুণ কাজ করবে। তাছাড়া আপেলের পুষ্টিগুণ সুস্থ রাখতেও সাহায্য করে।

সুপ: নিউট্রিশন কিচেন ডটকমের প্রধান বেথ সাল্টজ জানান, যেকোনো ধরনের সুপ ক্ষুদা নিবারণে দারুণ কাজ করে। কারণ খাওয়া যায় বেশি। অপরদিকে সুপে তুলনামূলক কম ক্যালরি থাকে।

ডার্ক চকলেট: ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সহায়তা করে এই খাবার। তাছাড়া গবেষণায় জানা গেছে, দুধ মেশানো চকলেটের তুলনায় ডার্ক চকলেট বেশি স্বাস্থ্যকর।

ডিম: ইফতারের সময় অন্যান্য তেলে ভাজা খাবারের পাশাপাশি খাবারের তালিকায় ডিম রাখা যেতে পারে। এটি স্বাস্থ্যকরতো বটেই। পাশাপাশি একটি ডিম প্রায় তিন থেকে চার ঘন্টা ক্ষুধা নিবারণ করে রাখতে পারে।

ওটমিল: আমেরিকান কলেজ অফ নিউট্রিশনে প্রকাশিত এক জার্নালে জানানো হয়, দীর্ঘক্ষণ ক্ষুধা নিবারণের জন্য আদর্শ খাবার হল ওটমিল। এতে ফাইবার এবং প্রোটিনের পরিমাণ বেশি থাকে। আর তাই সেহেরি বা ইফতারে খাওয়া যেতে পারে ওটমিল। তাছাড়া এটি অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার।