দীপ্তিময় ত্বক

সুস্থ ও সুন্দর ত্বকের জন্য চাই পরিষ্কার পরিচ্ছন্নতা। সেই সঙ্গে ময়েশ্চারাইজিং এবং টোনিং সঠিকভাবে করলে ত্বক উজ্জ্বল হয়।

মনি ইয়াছিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2014, 02:32 AM
Updated : 2 July 2014, 02:32 AM

এই বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন অ্যারোমা থেরাপিস্ট ও আকঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক জুলিয়া আজাদ।

ক্লিনজিং: মাইল্ড ক্লিনজারই ত্বকের জন্য উপযোগী। গরমে সাবান ব্যবহার না করাই ভালো। ত্বকের ধরন বুঝে ক্লিনজার ব্যবহারে জমে থাকা ধুলাময়লা, তেল পরিষ্কার হয়ে যায়। অথচ ত্বক শুষ্ক হয়ে যায় না। সপ্তাহে একদিন মাস্ক ব্যবহার করলে ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। ত্বক সজীব ও টানটান থাকে।

টোনিং: লোমকূপের মধ্যে জমে থাকা ধুলাময়লা পরিষ্কার করতে টোনার সাহায্য করে। গ্লাইকোনিক বা আলফা হাইড্রোঅক্সিন অ্যাসিড সমৃদ্ধ টোনার লোমকূপ বড় হয়ে যাওয়াকে রোধ করে। তবে সবসময় অ্যালকোহল সমৃদ্ধ টোনার ব্যবহার করা উচিত নয়। টোনার কখনো মুখ না ভিজিয়ে লাগাবেন না।

ফ্রিজে শসার রস করে রেখে দিন। বাইরে থেকে যখনই বাড়ি ফিরবেন মুখ ধুয়ে ঠান্ডা শসার রস লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এতে ফ্রেশ লাগবে।

ময়েশ্চারাইজার: সবসময় হাল্কা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজার ত্বকে প্রয়োজনীয় জলীয় পদার্থের যোগান দেয়। ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। ত্বকের সজীবতা বজায় রাখে। ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করতে সাহায্য করে। মুখ পরিষ্কার করার সময় ভালো করে ধুয়ে হাল্কা করে মুছে নিন। তারপর ভালো কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

নিজে ময়েশ্চারাইজার বানিয়ে ব্যবহার করতে পারেন। ১ চা-চামচ মধু, ১ চা-চামচ গোলাপ পানি, ১ চা-চামচ গুঁড়াদুধ মিশিয়ে মুখ ধুয়ে লাগান। ৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এই ময়েশ্চারাইজার যে কোনো ধরনের ত্বকে ব্যবহার করা যায়।

স্কার্বিং: সপ্তাহে একদিন অবশ্যই স্কার্বিং করুন। তবে ব্রন থাকলে স্কার্বিং না করাই ভালো। স্কার্ব ব্যবহার করার সময় হাল্কা করে সার্কুলার মুভমেন্ট বা ঘুরিয়ে ঘুরিয়ে পুরো মুখে ২ থেকে ৩ মিনিট মালিশ করুন। তারপর পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গরমে সজীব থাকার আদর্শ মাস্ক তরমুজ, আঙুর এবং ওটমিল— তিন উপদান মিলিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট শুয়ে থাকুন। তারপর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগালে ফ্রেশ লাগবে।

মডেল: রিবা।

ছবি: অপূর্ব খন্দকার।