স্প্যাগেটি বলনেজ ও চিজি বাইট

ভাজাপোড়া, মুড়ি মাখানো খেতে খেতে যদি বিরক্ত লাগে, তবে বিদেশি খাবার দিয়ে সাজাতে পারেন ইফতারের টেবিল।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2014, 03:42 AM
Updated : 1 July 2014, 10:46 AM

রেসেপি দিয়েছেন রন্ধনশিল্পী শাহনাজ শিমুল।

ইতালিয়ান স্প্যাগেটি বলনেজ

ইতালিয়ান স্প্যাগেটি বলনেজ

উপকরণ

মাংসের কিমা ৩০০ গ্রাম। স্প্যাগেটি ৪০০/৫০০ গ্রাম। টমেটো ৬/৭ টি মিহি কুচি করা। গোলমরিচ গুঁড়া ৩ চা-চামচ। জলপাইয়ের তেল (এক্সট্রা ভার্জিন) আধা কাপ। গাজরকুচি ২টি। পেঁয়াজকুচি আধা কাপ। রসুনের কোয়াকুচি ৩ টেবিল-চামচ। চিজ ১ কাপ (না দিলেও হয়)। লবণ পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে বলনেজ সস বানানোর জন্য তেলে পেঁয়াজকুচি, রসুনকুচি ও গাজরকুচি দিন। এরপর মাংসের কিমা দিয়ে কিছুক্ষণ নেড়ে এতে টমেটোকুচি দিন। লবণ আর গোলমরিচের গুঁড়া দিয়ে ঢেকে দিন। খুব বেশিক্ষণ লাগে না কিমা রান্না হতে। প্রয়োজনে অল্প পানি দিতে পারেন। অল্প আঁচে রেখে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

এবার স্প্যাগেটি গরম পানিতে সিদ্ধ করুন। প্যাকেটের গায়ে লেখা থাকে কতক্ষণ সিদ্ধ করতে হবে। তবে ১০ থেকে ১২ মিনিট সাধারণত সিদ্ধ করতে হয়।

সিদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে ঠান্ডা পানিতে ধুয়ে নিন ২০/৩০ সেকেন্ড। ১ টেবিল-চামচ জলপাইয়ের তেল মিশিয়ে নিন। এতে স্প্যাগেটি একটার সঙ্গে আরেকটা লেগে ধরবে না।  

বলনেজ সস হয়ে গেলে স্প্যাগেটির উপর ঢেলে দিন। চাইলে মিশিয়ে দিতে পারেন। উপর দিয়ে চিজের গুঁড়া ছড়িয়ে দিন।

১০ মিনিটে চিজি বাইট

১০ মিনিটে চিজি বাইট

উপকরণ

পাউরুটি গোল টুকরা করা ১৫টি।

ফিলিংয়ের জন্য: চিজ আধা কাপ (মোৎজারেল্লা চিজ, ফেটা চিজ বা পার্মেসান চিজ)। ক্যাপসিকাম মিহিকুচি ৩ টেবিল-চামচ। লাল পেঁয়াজ মিহিকুচি ৩ টেবিল-চামচ। টমেটো কেচাপ ২ টেবিল-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ।

সব একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। আলাদা করে রেখে দিন।

বাটার স্প্রেড-এর জন্য: বাটার ১ কাপের ৩ ভাগের ১ ভাগ। টমেটো কেচাপ ২ টেবিল-চামচ।

একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন।

পদ্ধতি

১৮০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন প্রি-হিট করুন। ব্রেডের টুকরাগুলোর উপর প্রথমে বাটার স্প্রেডের মিশ্রণ দিন। তারপর চিজের ফিলিং থেকে এক চামচ করে নিয়ে ব্রেডের উপরে সুন্দর করে ছড়িয়ে দিন।

ওভেনপ্রুফ ট্রেতে দিয়ে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ১০ মিনিট বেইক করুন। এরমধ্যেই চিজ গলে যাবে আর ব্রেড মচমচে হয়ে যাবে। গরম গরম পরিবেশন করুন চিজি বাইট।

পাউরুটি চাইলে আপনার পছন্দমতো করে কেটে নিতে পারেন।