নিরন্তর সৌন্দর্য

সব নারী দীর্ঘস্থায়ী সৌন্দর্য ধরে রাখতে চান। এ কারণে পার্লার এবং কসমেটিকসের পিছনে প্রচুর অর্থও ব্যয় করতে হয়।

ইরা ডি. কস্তাআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2014, 02:35 AM
Updated : 29 June 2014, 02:35 AM

তবে সহজ কিছু ঘরোয়া উপায়ে সৌন্দর্য ধরে রাখা যায় বহুদিন।

ব্রিটিশ ট্যাবলয়েড ফিমেল ফার্স্ট-এর এক প্রতিবেদনে সৌন্দর্য বিশেষজ্ঞ নাওমি ইসটেড সৌন্দর্য ধরে রাখার কিছু ঘরোয়া পদ্ধতি জানিয়েছেন।

- প্রতিদিনই খাবারের তালিকায় কিছু ফল, সবজি এবং মাছ রাখা খুবই জরুরী। এটি একটি স্বাস্থ্যকর ডায়েট। তাছাড়া ওটস দিন শুরু করার জন্য একটি আদর্শ খাবার। এ খাবারগুলো সুস্থ রাখতে সাহায্য করে। আর এর প্রভাব ত্বকেও পড়ে।

- হালকা গরম পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস তৈরি করতে হবে। প্রতিদিন একবার করে গরম পানি দিয়ে মুখ ধুলে লোমকূপগুলো খুলে যায় এবং জমে থাকা ময়লা বের হয়ে আসে। তবে গরম পানি দিয়ে মুখ ধোয়ার পর অবশ্যই ঠান্ডা পানির ঝাপটা দিতে হবে। এতে মুখের খুলে যাওয়া লোমকূপগুলো বন্ধ হয়ে যাবে।

- প্রতিদিনই নিয়ম করে হাঁটার অভ্যাস তৈরি করতে হবে। এতে করে শরীর এবং মন দু’ই সুস্থ থাকবে।

-পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। কোল্ড ড্রিংকস এবং সোডাজাতীয় পানীয় খাওয়ার অভ্যাস ত্যাগ করে এর বদলে বেশি করে পানি খাওয়ার অভ্যাস তৈরি করতে হবে। তাছাড়া লেবুর শরবতও পান করা অত্যন্ত উপকারি। লেবু ত্বকে বলিরেখা পড়ার হাত থেকে রক্ষা করে, তাছাড়া শরীরও সতেজ রাখে।

- ত্বক সজীব রাখতে টকদই অত্যন্ত উপকারি। টকদই ব্রন দূর করতেও কার্যকর। চোখের নিচে কালো দাগ দূর করা ছাড়াও পুরো মুখের জন্য উপকারি শসা। এই উপাদানগুলো ত্বক দীর্ঘদিন তরুণ রাখতে সাহায্য করবে।

মডেল: মুমু।

ছবি: ই স্টুডিও।