ওভেনে দুটি রান্না

শুধু কেক-বিস্কুট নয়, ওভেনে মজা করে রান্না করা যায় মাছ ও মাংস। 

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2014, 04:05 AM
Updated : 26 June 2014, 04:05 AM

রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল।

বেইকড ফিস

বেইকড ফিস

উপকারণ

আস্ত মাছ ২টি (২ কেজির মতো)। তেল ১ টেবিল-চামচ। ১টি পেঁয়াজ মিহিকুচি করা। রসুনের কোয়াকুচি ৩টি। আদাবাটা ১ টেবিল-চামচ। সরিষা ৩ চা-চামচ। জিরাগুঁড়া ৩ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। ধনেপাতা ২ কাপ। টকদই ১ কাপ। লেবু ২ টুকরা করা।

পদ্ধতি

মাছ ভালোভাবে পরিষ্কার করে, উপর থেকে অল্প অল্প করে চিরে নিন। একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজকুচি, আদাবাটা, রসুনকুচি দিয়ে পেয়াঁজে বাদামি করে ভাজুন।

এখন সরিষা, জিরা ও ধনেগুঁড়া দিয়ে আরো ২ মিনিট ভাজুন। ধনেপাতা আর টকদই একসঙ্গে ব্লেন্ড করে নিন। এতে ভাজা পেয়াঁজের মিশ্রণটি দিয়ে আরো ভালোভাবে ব্লেন্ড করুন।

এখন ব্লেন্ড করা মিশ্রণটি মাছের চারদিকে ভালো করে মাখিয়ে দিন।

ওভেনে জন্য: ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে নিন। তারপর একটি ওভেনপ্রুফ পাত্রে মাছটি রেখে ১৮০ ডিগ্রিতে বেইক করুন ১ ঘন্টা।

চুলার জন্য: বড় প্যানে একটু তেল দিয়ে তাতে কলাপাতায় মুড়িয়ে মাছ দিয়ে ঢেকে দিন। কম আঁচে রেখে রান্না করুন। দেড় ঘন্টার পর একবার মাছটি উল্টিয়ে দিন।

টুকরা লেবু আর ধনেপাতা দিয়ে পরিবেশন করুন মজাদার বেইকড ফিস।

শিক কাবাব

শিক কাবাব

উপকরণ

৫০০ গ্রাম মাংস। ১ কাপ পেঁয়াজ। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুন ১ টেবিল-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। ঘি ২ টেবিল-চামচ। ডিম ১টি। লবণ স্বাদমতো। তেল পরিমাণমতো। ধনেপাতা মন চাইলে দেওয়া যায়।

পদ্ধতি

পেয়াঁজ, আদা, রসুন আর বাকি সব মসলা এবং ঘি দিয়ে মাংস ব্লেন্ড করে একটা ডিম দিয়ে আবার ব্লেন্ড করুন।

এক ঘন্টা ফ্রিজে রেখে দিন। এতে কাবাব বানানো সহজ হয়। এখন শিকে বা বাঁশের কাঠিতে গেঁথে গ্রিল করতে হবে।

মাইক্রোওয়েভে সবচেয়ে বেশি তাপে গ্রিল করুন। মাঝে মাঝে কাবাব বের করে উপর দিয়ে তেল ব্রাশ করে দিতে হবে। ৩০ মিনিটেরমতো বেইক করতে হবে।

পরোটা আর সালাদ দিয়ে সবচেয়ে বেশি ভালোলাগে।

টিপস

* যদি মনে করেন মাংস সহজে সিদ্ধ হয় না। তবে মসলা ব্লেন্ড করার সময় ১ টেবিল-চামচ কাঁচাপেঁপের বাটা দিবেন। এতে মাংস তাড়াতাড়ি সিদ্ধ হয়।

* বাঁশের কাঠি ব্যবহার করলে সারারাত পানিতে ভিজিয়ে রাখবেন, না হলে কাঠি পুড়ে যাবে।