ঝাল খাবার

শবেবরাতে রসনার তৃপ্তিতে মিষ্টির পাশাপাশি নানান রকম ঝাল স্বাদের খাবারও তৈরি হয়।

ইশরাত মৌরি, বিডিনিউজ টোয়েন্টেফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2014, 01:38 PM
Updated : 21 June 2014, 08:41 AM

সেরকমই দুটি রেসিপি।

বিফ তেহারি

রেসিপি দিয়েছেন নদী সিনা

উপকরণ: গরুর মাংস ১ কেজি। পোলাওয়ের চাল ৫০০ গ্রাম। জিরাগুঁড়া ১ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। দুধ ১ কাপ। ধনেগুঁড়া ১ টেবিল-চামচ। গোলমরিচ ৬টি। পেঁয়াজ টুকরা করা ১ কাপ। এলাচ ৪টি। দারুচিনি ৪ টুকরা। রসুনবাটা ১ চা-চামচ। জায়ফল আধা চা-চামচ। দই আধা কাপ। জয়ত্রী আধা চা-চামচ। কাঁচামরিচ ২০টি। চিনি ১ টেবিল-চামচ। তেল বা, ঘি বা, সরিষার তেল এক কাপের চার ভাগের তিন ভাগ। লবণ স্বাদমতো।

পদ্ধতি:
 গোলমরিচ, এলাচ, দারুচিনি, জায়ফল ও জয়ত্রীগুঁড়া করুন। মাংস ছোট টুকরা করুন। ধুয়ে পানি ঝরান। মাংসে অর্ধেক গুঁড়ামসলা, আদা, রসুন, দই, অর্ধেক কাঁচামরিচ এবং এক চা-চামচ লবণ মেশান।

তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি রং করে ভাজুন। মাংস ও ৩ কাপ পানি দিন। নেড়ে ঢেকে দিন। মাঝারি আঁচে রান্না করুন। পানি শুকালে মাংস কষান। তেল বের হলে বাকি গুঁড়ামসলা দিয়ে নেড়েচেড়ে নামিয়ে আনুন। তেল এবং ঝোল ছেঁকে মাংস হাঁড়ি থেকে তুলে রাখুন। 

হাঁড়িতে ৮ কাপ পানি দিয়ে ঢেকে ফুটান। পানি ফুটে উঠলে চাল, দুধ, লবণ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। দু-তিনবার ফুটে ওঠার পর কাঁচামরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। মাঝারি আঁচে ১৮ মিনিট রান্না করুন। চুলার আঁচ খুব কমিয়ে আরও ৫ মিনিট চুলায় রাখুন। ঢাকনা দেওয়ার পর নামাবার অগে ঢাকনা খুলবেন না। 

চুলা থেকে হাঁড়ি নামিয়ে রাখার ২০ মিনিট পরে ঢাকনা খুলে পোলাওয়ের চালের উপর মাংস ছড়িয়ে দিয়ে আবার হাঁড়ি ঢেকে রাখুন। পরিবেশনের ঠিক আগে বড় চামচ দিয়ে উপর নিচ করে পোলাওয়ের সঙ্গে মাংস মিশিয়ে নিন।

বিফ ভিন্দালু

রেসিপি দিয়েছেন সাইমা জাহান।

উপকরণ: মাংস টুকরা করে কাটা ৫০০ গ্রাম। আলু পছন্দমতো। পেঁয়াজ মোটা কুচি ১ কাপ ও পেঁয়াজ সরু কুচি ২ টেবিল-চামচ। রসুনকুচি ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ চা–চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। জিরাবাটা ১ চা-চামচ। ধনেবাটা ১ চা–চামচ। সরিষাবাটা ১ টেবিল-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। গরম মসলার গুঁড়া ১ চা-চামচ। জায়ফল ও জয়ত্রীগুঁড়া সিকি চা-চামচ। সিরকা ৪ টেবিল-চামচ। দারুচিনি ২ টুকরা। এলাচ ২টি। লবঙ্গ ৪টি। তেজপাতা ২টি। চিনি ১ চা-চামচ। টমেটো পিউরি ৩ টেবিল-চামচ। তেল আধা কাপ। লবণ পরিমাণমতো। কাঁচামরিচ ৪-৫টি।

পদ্ধতি: তেল গরম করে রসুনকুচি ও পেঁয়াজ চিকন কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে সিরকা এবং সব বাটামসলা ও গুঁড়ামসলা দিয়ে কিছুক্ষণ ভুনে মাংস দিয়ে কষাতে হবে।

এ সময় গরমমসলা ও লবণ দিয়ে দিন। মাংসের ঝোল শুকালে অল্প অল্প পানি দিয়ে মাংস কষাতে থাকুন।

মাংস সিদ্ধ হলে টমেটো পিউরি, মোটা পেঁয়াজ কুচি ও চিনি দিয়ে চুলায় অল্প আঁচে রান্না করতে হবে। পেঁয়াজ নরম হলে কাঁচামরিচ ও গরমমসলার গুঁড়া দিয়ে নামাতে হবে।