তিন রকম রান্না

দুপুর বা রাতের জন্য মজার তরকারি। আর ভারি খাবার শেষে একটু মুখ মিষ্টি।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2014, 12:08 PM
Updated : 8 June 2014, 12:08 PM

টমেটো কাতলার রেসিপি দিয়েছেন সেলিম কলি। ডাল মহারানি ও লাভা কেক-এর রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

টমেটো কাতলা

টমেটো কাতলা

সাদা ভাতের সঙ্গে খাওয়ার জন্য অল্প সময়ে তৈরির করা যায় এই তরকারি।

উপকরণ: বড় কাতলমাছ ৬ থেকে ৮ টুকরা করা। বড় পেঁয়াজকুচি দেড় কাপ। রসুনবাটা ১ চা–চামচ। আদাবাটা দেড় চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ৩ থেকে ৪টি। হলুদগুঁড়া দেড় চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। ১টি টমেটোকুঁচি। তেল পরিমাণমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি: মাছের টুকরাগুলো ভালো করে ধুয়ে হলুদ, গুঁড়ামরিচ, লবণ মাখিয়ে একটা একটা করে তেলে ভেজে নামিয়ে আলাদা করে রাখুন।

এবার একটা ছড়ানো কড়াইতে তেল গরম করে পেয়াজকুঁচি, রসুনবাটা আর লবণ দিয়ে ১ মিনিটেরমতো রান্না করুন।

এখন আদা বাটাসহ আধা কাপ পানি দিয়ে নেড়েচেড়ে দিন। পানি টেনে গিয়ে তেল উপরে উঠে আসতে ২ থেকে ৩ মিনিট লাগবে। পানি শুকিয়ে গেলে বাকি মসলাসহ এক কাপ পানি দিয়ে ভালো করে কষান। মাঝে মাঝে নেড়েচেড়ে দিন যেন লেগে না যায়।

তেল উপরে উঠে আসলে টমেটো আর মাছ ছেড়ে হালকা করে নেড়ে দিয়ে আধা কাপ পানি দিন। ৮ থেকে ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন। রান্না অল্প আঁচে হবে। মাঝে মাঝে হালকা করে নেড়ে দিন। মসলা যখন মাছের সঙ্গে লেগে মাখা মাখা হয়ে যাবে তখন উপর দিয়ে ধনে পাতাকুঁচি ছিটিয়ে নামিয়ে আনুন।

ডাল মহারানি

ডাল মহারানি

ডালও হতে পারে মজার ব্যঞ্জন।

উপকরন: আধা কাপ কাটা টমেটো। আদা ও রসুন টুকরা ২ টেবিল-চামচ। পেঁয়াজকুচি ১ কাপ। তেজপাতা ২টি।

শুকনামরিচ ২টি। তেল ১ টেবিল-চামচ। কালো মুগডাল, রাজমাডাল ও চানাডাল ১ কাপ করে। ধনেগুঁড়া ১ টেবিল-চামচ। জিরাগুঁড়া ১ টেবিল-চামচ। কাসুরিমেথি আধা টেবিল-চামচ। গরমমসলা ১ টেবিল-চামচ। মাখন ২ টেবিল-চামচ। ধনে পাতাকুঁচি। স্বাদমতো লবণ।

পদ্ধতি: একটি প্যানে তেল নিয়ে শুকনামরিচ, তেজপাতা, পেঁয়াজকুচি, লবণ দিয়ে সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। তারপর রসুন ও আদার টুকরা, টমেটো, শুকনা মরিচগুঁড়া, ধনেগুঁড়া, জিরাগুঁড়া দিয়ে কষিয়ে রান্না করুন।

এখন সিদ্ধ করে রাখা রাজমা, চানাডাল, কালো মুগডাল, কাসুরিমেথি, গরমমসলা দিয়ে ভালোমতো মিশিয়ে ৩ থেকে ৪ মিনিট রান্না করুন। মাখন দিয়ে আরো ৫ মিনিট দমে রেখে ধনেপাতাকুঁচি দিয়ে নামিয়ে নিন।

লাভা কেক

লাভা কেক

হঠাৎ কেক খেতে ইচ্ছা করছে! অল্পকিছু উপকরণ দিয়ে চটপট বানিয়ে ফেলুন লাভা কেক। বাচ্চারাও অনেক পছন্দ করবে।

উপকরণ: ময়দা ৪ টেবিল চামচ। ডিম ১টি। বেকিং পাউডার আধা চামচ। তরল দুধ ৪ টেবিল-চামচ। কোকো পাউডার ২ টেবিল-চামচ। বাটার ২ টেবিল-চামচ। আইসিং সুগার বা সাধারণ চিনি ৫ টেবিল-চামচ, অথবা আপনার স্বাদ অনুযায়ী। চকোলেট বার ৫ টুকরা। অল্প একটু বাটার। একটি মাইক্রোওয়েভ ওভেনে বেইক করার বাটি।

পদ্ধতি: ময়দা, বেকিং পাউডার, আইসিং সুগার, কোকো পাউডার মিশিয়ে নিন। এর সঙ্গে ডিম, বাটার, তরল দুধ দিয়ে ভালোমতো মিশিয়ে নিন। এখন ওভেনপ্রুফ বাটির ভেতরটা বাটার মাখিয়ে কেক মিক্সচার দিন। উপরে চকলেট বার দিয়ে ওভেনে ৪ মিনিট বেইক করুন।

ব্যস আপনার লাভা কেক তৈরি। উপরে চকোলেট সস দিয়ে পরিবেশন করতে পারেন।