বাংলাদেশ কার্টুন ফেস্ট

বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশনের আয়োজনে রাজধানীর দৃক গ্যালারিতে চলছে বাংলাদেশ কার্টুন ফেস্ট ২০১৪। ৪৫ জন কার্টুনিস্টের অংশগ্রহণে প্রদর্শনীতে স্থান পেয়েছে প্রায় ১০০ কার্টুন, ইলাস্ট্রেশন ও ক্যারিকেচার।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 03:04 PM
Updated : 16 April 2014, 03:04 PM

১৫ এপ্রিল থেকে শুরু হওয়া প্রদর্শনী শেষ হবে ১৭ এপ্রিল। খোলা থাকে বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজিত হল কার্টুন ফেস্ট। এবারের বিষয়বস্তু ছিল ‘ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগ মাধ্যম’।

প্রদর্শনীতে পেশাদার কার্টুনিস্টদের পাশাপাশি তরুণ কার্টুনিস্টরাও অংশ নিয়েছেন। জল রং, তেল রং, এক্রিলিক আর ডিজিটাল মিডিয়ায় আঁকা হয়েছে কার্টুনগুলো। বর্তমান প্রজন্মের সঙ্গে প্রযুক্তির সম্পর্ক কার্টুনগুলোতে যেভাবে ফুটিয়ে তোলা হয়েছে সত্যিকার অর্থেই তা ছিল ‘ব্যঙ্গচিত্র’।

আরও আছে বিভিন্ন শিল্পীদের কার্টুন প্রতিকৃতি। এর মধ্যে আছেন আইয়ূব বাচ্চু, হানিফ সংকেত, মুহাম্মদ জাফর ইকবাল, চিত্রনায়িকা ববিতাসহ আরও অনেকের মুখ।

চিত্রনায়িকা ববিতার কার্টুন প্রতিকৃতি। ছবি: নয়ন কুমার/ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

ছবি: নয়ন কুমার/ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

দর্শনার্থীদের জন্যেও আছে ক্যারিকেচার আঁকিয়ে নেওয়ার সুযোগ। এর জন্য প্রদর্শনীতে গিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে। এরপর ক্রমিক নম্বর ধরে ডাক পড়লেই আঁকিয়ে নিতে পারবেন নিজের ব্যঙ্গচিত্র।

প্রয়াত কার্টুনিস্ট তরিকুল ইসলাম শান্ত’র স্মরণে এবারের কার্টুন ফেস্ট থেকেই সূচনা হয়েছে ‘কার্টুনিস্ট শান্ত পদক’। এবারের পদকটি জিতে নিয়েছেন তরুণ কার্টুনিস্ট ফরিদুর রহমান রাজিব।

বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশনের পক্ষে রাজিবের হাতে পদক তুলে দেন রফিকুন নবী, আহসান হাবীব, শিশির ভট্টাচার্য এবং শাহরিয়ার খান।