ভুনা, ভাজা ও রোস্ট

দুপুর কিংবা রাতে খাওয়ার মতো মজার খাবারের রেসেপি দিয়েছেন মাহমুদা বেগম।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2014, 02:48 AM
Updated : 10 March 2014, 02:50 AM

রুই ভুনা

ওভেনে
রুই ভুনা

উপকরণ: রুই মাছ ৫০০ গ্রাম। পেঁয়াজকুচি ও তেল ৩ টেবিল চামচ করে। মরিচ গুঁড়া ১ চা-চামচ। হলুদ-জিরা গুঁড়া আধা চা চামচ করে। ধনেগুঁড়া ১/৪ চা-চামচ। কাঁচামরিচ ৪-৫টি। ধনেপাতাকুচি ১ টেবিল-চামচ। লবণ পরিমাণমতো।

পদ্ধতি: মাছ কেটে টুকরা করে পানি ঝরান। ওভেনপ্রুফ পাত্রে তেল, পেঁয়াজকুচি, হলুদ, মরিচ, ধনেগুঁড়া, জিরাগুঁড়া— ২ টেবিল চামচ পানি দিয়ে ভালোভাবে মেশান। পাত্রের ঢাকনা খুলে ওভেনের ভেতর রাখুন। মাইক্রোওয়েভের পাওয়ার হাই পয়েন্টে সেট করুন। ওভেনে ২ মিনিট মসলা ভুনে নিন।

এরপর পাত্র নামিয়ে ভুনা মসলার সঙ্গে মাছের টুকরা, কাঁচামরিচ ফালি, লবণ ও ৪ টেবিল-চামচ পানি ভালো করে মেশান। পাত্রের ঢাকনা বন্ধ করে ওভেনে ৬ মিনিট রান্না করুন।

এবার ডিশ বের করে নিয়ে ভালোভাবে নেড়ে নিন। পাত্রের ঢাকনা বন্ধ করে আরও ৪ মিনিট ওভেনে হাই পাওয়ারে রান্না করুন। এবার পাত্র নামিয়ে ধনেপাতাকুচি ও সামান্য ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে ওভেনের বাইরে ২ মিনিট ঢেকে রাখুন।

চিংড়ি ভাজা

চিংড়ি ভাজা

উপকরণ: চিংড়ি ৫০০ গ্রাম (খোসা ছাড়ান)। কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ। চালের গুঁড়া ২ টেবিল-চামচ। ডিম ১টি। দুধ আধা কাপ। আদা ও রসুনবাটা ১ চা-চামচ। গোলমরিচ ও মরিচের গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদমতো। তেল পরিমাণমতো।

পদ্ধতি: প্রথমে চিংড়ি ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার একটি বাটিতে চালের গুঁড়া কর্নফ্লাওয়ার, আদা ও রসুনবাটা, ডিম, দুধ, লবণ, গোলমরিচ ও মরিচের গুঁড়া দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে।

কড়াইতে তেল গরম হলে চিংড়ি মাছগুলো মিশ্রণে ডুবিয়ে একে একে তেলে ছাড়ুন। বাদামি বা সোনালি রং করে ভেজে তুলুন।

চিকেন রোস্ট

চিকেন রোস্ট

উপকরণ : মুরগি ২টি (এক একটি ৪ টুকরা করা)। পেঁয়াজ ১০০ গ্রাম। আদাবাটা ১০ গ্রাম। রসুনবাটা ৭ গ্রাম। বাদামবাটা ৫ গ্রাম। পেস্তাদানা-বাটা ২ গ্রাম। মরিচগুঁড়া ১ চা-চামচ। টকদই আধা কাপ। দারুচিনি, লং, এলাচ, কালো-গোলমরিচ ৪টি করে। লবণ পরিমাণমতো। তেল ১ কাপ। ঘি ১০ গ্রাম। আলু বোখারা ও কিশমিশ।

পদ্ধতি: প্রথমে একটি মুরগি ৪ টুকরা করে কেটে পানিতে ভালোভাবে ধুয়ে নিন। পানি ঝরিয়ে মুরগিতে লবণ মিশিয়ে গরম তেলে হালকা ভাজুন।

মুরগি ভাজার পর এই তেলেই প্রথমে পেঁয়াজকুচি ভাজতে হবে। বাদামি রং হওয়ার পর আদা, রসুন, বাদাম, পেস্তাদানা-বাটা ও টকদই দিয়ে অল্প তাপে ভাজতে থাকুন। যখন মসলার কাঁচা গন্ধ চলে যাবে তখন এতে মুরগি দিয়ে কিছুক্ষণ তাপ দেওয়ার পর অল্প আগুনে ঢাকনা দিয়ে দমে দিতে হবে।

যখন মুরগি নরম হয়ে আসবে তখন আলু বোখারা ও কিশমিশ দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

একটু খেয়াল করলেই দেখবেন এসব মজার মজার খাবার তৈরি কোনো অসাধ্য কিছু নয়।  

সমন্বয়ে: মনি ইয়াছিন।