পাঁচমিশালি রান্না

রেসিপি দিয়েছেন ফৌজিয়া খান।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2014, 07:33 AM
Updated : 19 Feb 2014, 12:25 PM

মাখন-ডাল

উপকরণ : ছোলার ডাল, মুগ ডাল, খেসারির ডাল, মাষকলাইয়ের ডাল এবং মটর ডাল— সবগুলো মিলিয়ে দেড় কাপ ডাল। মাখন ১০০ গ্রাম। টক দই ৩ টেবিল-চামচ। মরিচ ৪টি। গরম-মসলা ১ চা-চামচ। রসুনকুচি ১টি। পেঁয়াজকুচি ১টি। হলুদগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ, পাঁচফোড়ন ১ চা-চামচ। চিনি ১ চা-চামচ। তেল ও লবণ পরিমাণমতো।

পদ্ধতি : সব ডাল ধুয়ে পরিমাণ মতো পানি দিয়ে পেঁয়াজ রসুনকুচি মরিচসহ চুলায় বসিয়ে দিন। ডাল সিদ্ধ হলে হলুদ ও লবণ দিন। ২-৩ মিনিট ফুটান। এবার অর্ধেক মাখন দিয়ে দিন। অন্য একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ ও রসুনকুচির সঙ্গে পাঁচফোড়ন আর গরম-মসলা দিয়ে ভাজুন। এই ভাজার মধ্যে ডাল-সেদ্ধ ঢেলে দিন। ২-৩ মিনিট নাড়ুন। চুলা থেকে নামানোর আগে বাকি মাখনটুকু দিয়ে নামিয়ে ফেলুন। উপর দিয়ে টক দই ছড়িয়ে দিন। চাইলে ধনেপাতা আর ২টি শুকনামরিচ দিতে পারেন।

অন্যরকম সবজি

উপকরণ : আলু মাঝারি আকারের ২টি। ব্রকলি ১টি। মটরশুঁটি ১ কাপ। গাজর ৩টি। সিম ৬-৭টি। পেঁয়াজপাতা ৮-১০টি। গোলমরিচ ১ চা-চামচ। মরিচ ৪-৫টি। তেল বা মাখন বা ঘি পরিমাণমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি : সবগুলো সবজি লম্বা করে একরকম ভাবে কাটুন। লবণ দিয়ে সিদ্ধ করতে দিন। কড়াইতে তেল কিংবা ঘি কিংবা মাখন গরম করুন। সিদ্ধ সবজিগুলো ঢেলে দিন। মরিচ দিয়ে জ্বাল বাড়িয়ে ঢেকে দিন। ৪-৫ মিনিট রাখুন। এর মাঝে হালকা নাড়া দিবেন কাঠের চামচ দিয়ে। খেয়াল রাখবেন সবজি যেন আসল রং না হারায়। নামানোর আগে লবণ হয়েছে কিনা দেখে গোলমরিচগুঁড়া দিয়ে নামিয়ে ফেলুন। পোলাও, রুটি, পরোটা কিংবা নানরুটির সঙ্গে পরিবেশন করতে পারেন।

সবজি খিচুড়ি

উপকরণ : চাল ২ কাপ। সবজি সব মিলিয়ে দেড় কাপ। মসুর বা মুগের ডাল ১ কাপ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। হলুদ আধা চা-চামচ। এলাচি ২টি। দারুচিনি ২টি। তেজপাতা ২টি। মরিচ ৩-৪টি। তেল পরিমাণমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি : রান্নার ২ ঘণ্টা আগে ডাল ভিজিয়ে রাখুন। যে পাত্রে রান্না করবেন তাতে তেল গরম করে পেঁয়াজ, আদা ও রসুন দিয়ে নাড়ুন। এলাচি, দারুচিনি ও তেজপাতা দিয়ে আবার নাড়া দিয়ে হলুদ দিন। চাল ও ডাল মিশিয়ে এর মধ্যে দিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হলে পানি দিয়ে সঙ্গে লবণও দিন। পানি ফুটে উঠলে সবজি দিয়ে প্রায় ১০ মিনিট ঢেকে রাখুন। ঢাকনা খুলে কাঠের চামচ দিয়ে নেড়েচেড়ে উল্টিয়ে দিন। আরও ১০ মিনিট রেখে নামিয়ে নিন।

সমন্বয়ে : ইশরাত মৌরি।