কালিমা যাক ঘুচে

অনেকের হাঁটুতে আর কনুইয়ে কালো দাগ হয়। যা বিভিন্ন কারণে হতে পারে। যেমন, ওই অংশের ত্বক মোটা হয়ে গেলে অথবা শুষ্ক হয়ে গেলে। তাছাড়া আমরা বেশির ভাগ সময় কনুইয়ে ভর দিয়ে অনেক কাজ করে থাকি। মাটি বা মেঝেতে হাঁটু দিয়ে বসার অভ্যাস থাকলেও অনেক সময় হাঁটুতে দাগ হয়।

শান্তামনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2014, 02:51 AM
Updated : 7 Jan 2014, 02:51 AM

এ দাগগুলো খুব সহজেই দূর করা যায়। আসুন জেনে নিই কী করতে হবে। পরামর্শ দিয়েছেন আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের রূপবিশেষজ্ঞ জুলিয়া আজাদ।

পদ্ধতি : ১

প্রথমে একটি লেবু কেটে কনুই ও হাঁটুতে কিছুক্ষণ ঘষতে থাকুন। তবে খেয়াল রাখবেন যেন কোনো কাটাছেঁড়া থাকলে সেখানে লেবুর রস না লাগে। কালো দাগের ওপর লেবুর রস লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন।

লেবুর রস শুকিয়ে গেলে চিনি ও অলিভ অয়েল মিশিয়ে কালো দাগগুলোর ওপর ঘুরিয়ে ঘুরিয়ে সেটা ম্যাসাজ করবেন। এতে ওই অংশের মৃত ত্বকের অংশটুকু উঠে আসবে। এবার হাঁটু আর কনুই ভালোমতো ধুয়ে ফেলুন। ময়েশ্চারাইজিং ক্রিম লাগান।

ময়েশ্চারাইজিং ক্রিম কেনার সময় অবশ্যই সেটা শুষ্ক ত্বকের জন্য বিশেষভাবে তৈরি কিনা দেখে কিনবেন। কারণ শুষ্ক ত্বকের কারণেই এই কালো দাগগুলো হয়ে থাকে। অল্প করে না দিয়ে একটু বেশি করে দেবেন এবং এমনভাবে দেবেন যেন কালো দাগের পুরোটা ক্রিম দিয়ে ঢেকে যায়।

এভাবে প্রতিদিন করতে থাকুন। আস্তে আস্তে দাগ হালকা হয়ে আসবে। এ ছাড়া আমন্ড পাউডার আর টকদই একসঙ্গে মিশিয়ে ক্রিম হিসেবে হাঁটুতে আর কনুইয়ে ব্যবহার করতে পারেন। এতে দাগ হালকা হবে।

পদ্ধতি : ২

১ টেবিল-চামচ বেকিং সোডা আর ১ চা-চামচ লেবুর রস মিশিয়ে নিন। ঘুরিয়ে ঘুরিয়ে কালো দাগগুলোর ওপর ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করতে থাকুন।

সতর্কতা

১. হাঁটু আর কনুইয়ে ভর দিয়ে কোনো কাজ না করার চেষ্টা করুন।

২. খেয়াল রাখবেন হাঁটু আর কনুই যেন কখনও শুষ্ক না হয়।

ছবির মডেল : রিবা

আলোকচিত্র : অপুর্ব খন্দকার