বড়দিনের খাবার-দাবার

ক্রিসমাস কেক ছাড়া বড়দিনের খাবারের পদ যেন পূর্ণ হতে চায় না। সেই সঙ্গে চাই আরও নানান উপাদেয় খাবার। বড়দিনে নানান খাবারের রেসিপি দিয়েছেন গৃহিনী তৃপ্তি গোমেজ ও সাদিয়া আলী।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2013, 02:34 AM
Updated : 24 Dec 2013, 02:37 AM

তৃপ্তি গোমেজের রেসিপি

স্যান্টাক্লজ কেক

উপকরণ :  ময়দা ২৫০ গ্রাম। চিনি ২৫০ গ্রাম। মাখন ২০০ গ্রাম। ডিম ৮টি। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ। স্প্রাইট বা সিরাপ আধা কাপ। সফট বাটার ক্রিম ৪০০ গ্রাম। ডিমের সাদা অংশ ২টি। আইসিং সুগার ২০০ গ্রাম। ভ্যানিলা ১ চা-চামচ। খাবার রং- প্রয়োজনমতো।

স্যান্টাক্লজ কেক

পদ্ধতি : ডিম, চিনি ও মাখন নিয়ে বিট করুন। মিশ্রণটি ফাঁপানো হলে ময়দা ও ভ্যানিলা এসেন্স মেশান। মোল্ডে গ্রিজ পেপার বিছিয়ে মিশ্রণ ঢেলে দিন। ওভেনে ১৬০ ডিগ্রি তাপে ৩৫ মিনিট বেক করুন। কেক ঠাণ্ডা করে নিন।

একটি পাত্রে ডিমের সাদা অংশ ফেটিয়ে ফোমের মতো করে এতে আইসিং সুগার মেশান। মাখন গলিয়ে ভালো করে বিট করুন। ভ্যানিলা এসেন্স মিশিয়ে আবারও বিট করুন। ফ্রিজে রাখুন।

সাজানো : কাগজে স্যান্টাক্লজের ছবি এঁকে কেকে বসিয়ে শেইপ করে কেটে নিন। কেকের মাঝখানে লেয়ার কেটে স্প্রাইট বা সিরাপ ব্রাশ করে কিছু সফট বাটার ক্রিম ছড়িয়ে দিন। অবশিষ্ট ক্রিমে খাবার রং মিশিয়ে সাজিয়ে পরিবেশন করুন।  

ক্রিসমাসট্রি কেক

ক্রিসমাসট্রি কেক 

উপকরণ: ডিম ১০টি। ময়দা ১ কাপ। চিনি ১ কাপ। বেকিং পাউডার ১ চা-চামচ। কোকো পাউডার ২ টেবিল-চামচ। গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ। কফি ১ চা-চামচ। আমন্ড গুঁড়ো ২ টেবিল-চামচ। কোরানো শুকনো নারিকেল ১ কাপ। সবুজ রং ৩ ফোঁটা। জেমস চকোলেট ১ প্যাকেট। চকোলেট এসেন্স ১ চা-চামচ। সিরাপ আধা কাপ। খাবার রং প্রয়োজনমতো। সফট মাখন ৪০০ গ্রাম।

পদ্ধতি :  ময়দা, গুঁড়ো দুধ, কোকো পাউডার, বেকিং পাউডার একসঙ্গে ভালো করে চেলে নিন। ডিমের সাদা অংশ ফোম করে চিনি দিয়ে বিট করুন। এবার কুসুম দিয়ে বিট করুন। এই মিশ্রণে আলতো হাতে ময়দার মিশ্রণ, গুঁড়ো বাদাম ও এসেন্স মেশান। কেকের পাত্রে গ্রিজ পেপার বিছিয়ে মিশ্রণ ঢালুন। ওভেনে ১৬০ ডিগ্রি তাপে বেক করুন ৪০ মিনিট। কেক ঠাণ্ডা করুন।

সাজানো : শুকনো নারিকেলে সবুজ রং করে নিন। কেক ক্রিসমাস ট্রির আকারে কেটে লেয়ার করে সিরাপ ব্রাশ করুন। মাঝের লেয়ারে কিছু সফট বাটার ক্রিম ছড়িয়ে দিন। অবশিষ্ট বাটার ক্রিমে রং মেশান। কেকের উপরে ক্রিম দিয়ে নারিকেল ছড়িয়ে দিন। ক্রিম দিয়ে ডাল বানিয়ে ফাঁকে ফাঁকে জেমস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

নাট বিস্কুট

নাট বিস্কুট 

উপকরণ : মাখন ১০০ গ্রাম। ঘি ১০০ মিলি গ্রাম। ময়দা আড়াই কাপ। আমন্ড গুঁড়ো আধা কাপ। আইসিং সুগার ১ কাপ। ডিম ১টি। ভ্যানিলা ১ চা-চামচ। পানি ১ টেবিল-চামচ। বেকিং পাউডার আধা চা-চামচ।

পদ্ধতি : মাখন, ঘি, আইসিং সুগার, ভ্যানিলা এসেন্স বিট করুন। যেন হালকা, ফাঁপানো ও চকচকে হয়। এবার ডিম বিট করুন। পানি দিয়ে বিট করে ময়দা ও আমন্ড গুঁড়ো মাখুন। মাখানো ময়দা ৪৫ মিনিট সাধারণ তাপমাত্রায় ফ্রিজে রাখুন। বের করে ডাবল পলিথিন দিয়ে আড়াই সেমি পুরু করে বেলুন।

এবার পছন্দমতো নকশা কাটুন। উপরে বাদাম বসান। তেল দিয়ে গ্রিজ করা ট্রেতে বিস্কুটগুলো দিয়ে প্রিহিটেড ওভেনের দ্বিতীয় তাকে রেখে ১৬০ ডিগ্রি তাপে ২২ মিনিট বেক করুন। ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন। 

ক্রিসমাস ট্রি অ্যান্ড বেল বিস্কুট

ক্রিসমাস ট্রি অ্যান্ড বেল বিস্কুট

উপকরণ:  বাটার ২০০ গ্রাম। আইসিং সুগার ১ কাপ। ময়দা আড়াই থেকে তিন কাপ। ফেটানো ডিম ১টি। পানি ১ টেবিল-চামচ। ভ্যানিলা ১ চা-চামচ। বেকিং পাউডার আধা চা-চামচ।

সাজানোর জন্য : সফট বাটার ক্রিম ১ চামচ। সুইটবল ১ টেবিল-চামচ।

পদ্ধতি : মাখন, চিনি, বেকিং পাউডার ও ভ্যানিলা এসেন্স ভালোভাবে বিট করুন। হালকা ও ফাঁপানো হলে ডিম দিয়ে বিট করতে হবে। এরপর পানি দিয়ে বিট করে আস্তে আস্তে ময়দা মেশাতে হবে।

মিশ্রণটি বেলার উপযুক্ত হলে আর ময়দা দেওয়ার দরকার নেই। মোটামুটি নরম খামির হবে। মাখানো খামির ফ্রিজে স্বাভাবিক তাপমাত্রায় আধাঘণ্টা রেখে দিন।

ফ্রিজ থেকে খামির বের করে ওপর ও নিচে পলিথিন বিছিয়ে আধা ইঞ্চি পুরু করে বেলে উপরের পলিথিন উঠিয়ে ঘণ্টা ও ক্রিসমাস ট্রির আকারে কাটতে হবে।

গ্রিজ করা ট্রেতে বিস্কুট দিয়ে প্রি হিটেড ওভেনে ১৬০ ডিগ্রি তাপে ২০-৩৫ মিনিট বেক করুন।

ঠাণ্ডা হলে সফট বাটার ক্রিম ও সুইটবল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

সাদিয়া আলীর রেসিপি

স্নোবল

স্নোবল

উপরকরণ : দুধ ১লিটার। ২টি ডিমের সাদা অংশ। সাগুদানা আধা কাপ। চিনি ১ কাপ। গোলাপজল বা ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।

পদ্ধতি : দুধ গরম করে তার মধ্যে সাগুদানাগুলো দিয়ে নাড়তে থাকুন। যখন দেখবেন সাগুদানাগুলো সাদাসাদা ক্রিস্টালের মতো হয়ে গেছে তখন জ্বাল কমিয়ে দিন। চিনি আর ভ্যানিলা এসেন্স দিন। ২ চামচ চিনি দিয়ে ডিমের সাদা অংশ ফেটুন যতক্ষণ পর্যন্ত ফোমের মতো সাদা না হয়। এবার ফেটান ডিম চামচ দিয়ে গোল গোল করে ওই সাগুদানার দুধের মধ্যে দিয়ে দিন একটা একটা করে। কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে ফ্রিজে রেখে দিন কয়েক ঘণ্টা।

ফ্রুটকেক

ফ্রুটকেক

উপরকরণ : বাটার ১/৪ কাপ। চিনি ১/৪ কাপ। ডিম ২টি। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ। বেকিংপাউডার ১/৪ চা-চামচ। ময়দা আধা কাপ। কিশমিশ ১/৪ কাপ। মোরব্বার টুকরো আধা কাপ। ড্রাই ফ্রুটস আধা কাপ।

পদ্ধতি : বেকিংপাউডার ও ময়দা একত্রে মিশিয়ে চেলে নিন। কিশমিশ, মোরব্বা, ড্রাই ফ্রুটসের সঙ্গে দেড় টেবিল-চামচ ময়দা মেশান। মাখন ও চিনি একসঙ্গে মিশিয়ে ১টি ডিম দিয়ে ফেটুন। ভ্যানিলা এসেন্স মেশান। ময়দা দু-তিনবারে দিয়ে ধীরে ধীরে মিশিয়ে এতে ময়দা মাখানো ফ্রুটস মেশান। এটা হল কেকের খামির।

এখন ১ পাউন্ড ওজনের কেকের বাটির ভেতরে গ্রিজ পেপার বিছিয়ে কেকের খামির সমানভাবে ঢেলে দিন।

ওভেনে ১৯০ ডিগ্রি তাপমাত্রায় ৪৫-৬০ মিনিট অথবা না হওয়া পর্যন্ত বেক করুন। কেক নামিয়ে ঠাণ্ডা হতে দিন। স্লাইস করে কেটে পরিবেশন করুন।

ডেকোরেটেড চকলেট লেয়ার কেক

ডেকোরেটেড চকলেট লেয়ার কেক

উপরকরণ : মিষ্টি চকলেট ২ টেবিল-চামচ। চকলেট এসেন্স ১ চা-চামচ। পানি ১/৩ কাপ। বাটার বা তেল ১/৩ কাপ। চিনি ১ কাপ। ৩টি ডিম (কুসুম ও সাদা অংশ আলাদা করা)। ময়দা প্রায় ২ কাপ। বেকিং পাউডার বা খাবার সোডা ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ। দই ১ কাপ।

পদ্ধতি : পানি দিয়ে চকলেট মৃদু আঁচে গলান। নামিয়ে ঠাণ্ডা করুন। তেল ও চিনি দিয়ে ফেটান। এতে ১টি করে ডিমের কুসুম দিয়ে ফেটতে থাকুন। চকলেট আর চকলেট এসেন্স দিয়ে মেশান।

ময়দা, বেকিং পাউডার ও লবণ একত্রে চালুন।

ডিম-তেল-চিনির মিশ্রণে ময়দা আর দই পরপর কয়েকবার দিয়ে ফেটতে থাকুন। সব দেওয়া শেষ হলে ভাজে ভাজে মেশাতে থাকুন।

কেক বানানোর দুটি পাত্র নিন। অর্ধেক করে দুই পাত্রে ঢেলে দিন। ওভেনে ১৭০ ডিগ্রি তাপমাত্রায় প্রায় ২৫ মিনিট বা না হওয়া পর্যন্ত বেক করুন।

তৈরির পর একটা কেকের উপর ক্রিম দিয়ে আরেকটা কেক বসান। ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন। একটু চিনির সিরা দিয়ে পুরো কেক ব্রাশ করুন। ফ্রিজে ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন। পরে ফ্রিজ থেকে বের করে ক্রিম দিয়ে কেক ইচ্ছে মতো সাজান। আবার ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে বের করুন।

বাটারক্রিম তৈরির পদ্ধতি

উপকরণ : আইসিং সুগার ২ কাপ। তেল বা মাখন ২ কাপ।

পদ্ধতি : তেল বা মাখনে আইসিং সুগার ৩-৪ বারে দিয়ে বিট করে ফ্রিজে রেখে দিন। কিছুক্ষণ পর বের করুন।

রঙিন ক্রিম তৈরির জন্য বিট করার সময় প্রয়োজন মতো ফুড কালার দিন।

সমন্বয়ে: মরিয়ম সেঁজুতি ও ইশরাত মৌরি।

তৃপ্তি গোমেজের খাবারের ছবি তুলেছেন : মাসুদ আনন্দ।