খোঁপায় সৌন্দর্য

খোঁপা, সে তো আদিকালের ফ্যাশন! এখন খোলা চুলে বিভিন্ন স্টাইল করেই তো কূল পাওয়া যায় না। হাল-ফ্যাশনের চুল কাটার ধরনও এমন যে, খোঁপা যেন তাতে ঠিক মানায় না। টালবাহানা বাদ দিয়ে কাঁটা-ক্লিপ তুলে নিন। একটু কায়দা করে পরিচিত সব খোঁপাকেই বিভিন্ন স্টাইলে বেঁধে নেওয়া যাবে। মানিয়ে যাবে সব পোশাকের সঙ্গে, সব জায়গায়, সব পরিবেশে।

মরিয়ম সেঁজুতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2013, 04:50 AM
Updated : 29 Sept 2013, 12:42 PM

এক সময় নারীদের কেশবিন্যাসে খোঁপার বাহার ছিল দেখার মতো। বিভিন্ন আঙ্গিকে সাজিয়ে তোলা হত খোঁপা। রূপবিশেষজ্ঞ তানজীমা শারমিন মিউনি জানান, “আগের দিনে পরিপাটি করে চুল বাঁধা মানেই যেন খোঁপা করাকে বোঝানো হত। যার যত বড় খোঁপা, তার গরিমা তত বেশি— এ রকম একটি ভাবনাও কাজ করত। চাইলে এই সময়েও শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তা, টি-শার্ট বা জিনস— সব ধরনের পোশাকের সঙ্গেই খোঁপা করা যায়। এখানে বাধা হিসেবে কাজ করবে না বয়সটিও। তবে জানতে হবে কখন, কোথায় কোন স্টাইলটি যাবে।”

রিং খোঁপা বাঁধার পদ্ধতি-১

রিং খোঁপা

সাইড বা মাথার একপাশে সিঁথি করে চুল আঁচড়ে নিন। খোঁপাটা যেহেতু উপরের দিকে হবে, তাই সামনের চুল মুখের সঙ্গে মানিয়ে সেট করুন। এবার বাকি চুল পনিটেল করে বেঁধে নিন। বাঁধা চুলগুলো ৫টি ভাগে ভাগ করুন। একেকটি ভাগ ধরে গোল করে পেঁচিয়ে ক্লিপ দিয়ে আটকান।

র‍্যাফেল খোঁপা বাঁধার পদ্ধতি-১

র‌্যাফেলস বান

এই খোঁপা বিভিন্ন ধরনের হয়ে থাকে। সাধারণ র‌্যাফেলস, ক্রস র‌্যাফেলস, ভ্যালেন্টাইন’স র‌্যাফেলস ইত্যাদি। নরমাল বা সাধারণ র‌্যাফেলস বানের ক্ষেত্রে পেছনের সব চুল একপাশে নিয়ে পেছনের দিকে ক্লিপ দিয়ে চুলগুলো একপাশে আটকে নিন। বাকি চুলগুলো পেছনের দিকে এনে যে পাশে ক্লিপ লাগানো ছিল, সে পাশে ভেতরের দিকে পেঁচিয়ে কাঁটা দিয়ে সেট করুন। সেট করার সময় উপরের দিকে একগুচ্ছ চুল বের করে রাখুন। এ চুলগুলো সুন্দর করে হেয়ার স্প্রে দিয়ে সেট করতে হবে। টিনএজাররা ফরমাল লুক বা ঘরোয়া পার্টিতে এ বান করতে পারেন। এ ছাড়া মধ্যবয়স্ক ও বয়স্করা বিয়ে বা অন্যান্য পার্টিতে শাড়ির সঙ্গে অনায়াসে এই বানটি করে নিতে পারেন।

প্লেইন খোঁপা

ওয়ান ম্যান বা প্লেইন বান

খোঁপাটা যেহেতু গোল হবে তাই মাথার সামনের চুল ফুলিয়ে নিন। সামনের চুলগুলোতে চেহারার গড়ন অনুযায়ী সেট করুন। ইচ্ছে করলে বেণি করেও নিতে পারেন। এবার পেছনে সব চুল রাবার ব্যান্ড দিয়ে আটকে নিন। আটকানো সব চুলের একপাশে একটু চুল রেখে বাকি চুল দিয়ে সাধারণ হাতখোঁপা করুন। এবার খুলে রাখা বাকি চুলগুলো খোঁপার উপর দিয়ে ঢেকে ক্লিপ লাগিয়ে দিন। খেয়াল রাখবেন, চুল যেন ভালো করে আটকানো হয়। প্রয়োজনে হেয়ার স্প্রে ব্যবহার করে একটু শক্ত করে নিতে পারেন।

বিরা খোঁপা বাঁধার পদ্ধতি

বিরা খোঁপা

সাইড বা মাথার একপাশে সিঁথি করে চুল আঁচড়ে নিন। সামনের চুল মুখের সঙ্গে মানিয়ে সেট করুন। এবার বাকি চুল পনিটেইল করে বেঁধে নিন। বাঁধা চুলগুলো ৩ ভাগে ভাগ করুন। প্রতি ভাগ চুল ধরে গোল করে পেঁচিয়ে ক্লিপ দিয়ে আটকান। এমনভাবে আটকাতে হবে যেন এক ভাগের পাশাপশি আরেক ভাগ থাকে। ইচ্ছে করলে খোপার মাঝখানে কাটা ব্যবহার করতে পারেন।

রিং ও বিরা খোঁপার মডেল : অ্যানি।

প্লেইন বান ও র‌্যাফেল খোঁপার মডেল : রিবা।

আলোকচিত্র : অপূর্ব খন্দকার।

বিউটিশিয়ান : তানজীমা শারমিন মিউনি।

সার্বিক কৃতজ্ঞতায় : হেয়ারোবিকস ব্রাইডাল